চোখ দেখেই আধার যাচাই! কীভাবে? জেনে নিন

 দেশ জুড়ে নতুন নিয়ম!

ration, ration card, adhaar card, adhaar number, eye scanning, west bengal
ছবি: প্রতীকী

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ দেশ জুড়ে রেশন ব্যবস্থায় একেবারে নতুন এক নিয়ম চালু হতে চলেছে। নতুন পদ্ধতিতে র‍েশন গ্রাহকের চোখ স্ক্যান করে তাঁর আধার নম্বর যাচাই করার নিয়ম শুরু হবে শীঘ্রই। পশ্চিমবঙ্গ জুড়ে নতুন এই ব্যবস্থা চালু করবে রাজ্য খাদ্য দপ্তর। যদিও দেশের কোথাও এখনো সেই ভাবে এই নতুন ব্যবস্থা চালু করা হয়নি। তবে মার্চ মাস থেকে বিভিন্ন জেলার নির্দিষ্ট এলাকা ভাগ করে প্রতি ভাগের পাঁচটি করে দোকানে এই পাইলট প্রোজেক্ট শুরু করা হবে।
বর্তমানে দেশ জুড়ে আঙুলের ছাপ অর্থাৎ বায়োমেট্রিক্স পদ্ধতিতে আধার নম্বর যাচাই করার নিয়ম চালু রয়েছে। তবে নতুন এই নিয়মের কী দরকার? এই প্রশ্নের উত্তরে স্বাস্থ্য দপ্তর জানাচ্ছে যে বয়সজনিত বা অন্য অনেক কারণ বসত গ্রাহকদের হাতের আঙুলের ছাপ সঠিক ভাবে মেলাতে বেশ সমস্যা হয়। এমনকী অনেক গ্রাহকের এখনো আধার কার্ডের সঙ্গে মোবাই নম্বর লিঙ্ক করা থাকে না।
এইসব যাবতীয় সমস্যা এড়াতে নতুন আই স্ক্যানিং পদ্ধতি আনতে আগ্রহী খাদ্য দপ্তর। অল্প কিছু দোকান থেকে শুরু হলেও খুব তাড়াতাড়ি যাতে অনেক সংখ্যক রেশন দোকানকে এর আওতায় আনা যায় তার চেষ্টা চালাচ্ছে সরকার। ইতিমধ্যে চোখ স্ক্যান করে আধারনম্বর মেলানোর জন্য দরকারি যাবতীয় মেশিনের ব্যবস্থাও চলছে জোরকদমে।

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন