দীপাবলী কেন আলোর উৎসব?

 বাঙালিদের কাছে কালীপুজো হলেও দেশজুড়ে পালন করা হয় দিওয়ালী বা দীপাবলীর উৎসব

diwali, dipabali, kali puja, hindu, hindu goddess, india

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ বাঙালির সর্বশ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো শেষ হয়ে যাওয়ার পরের দুঃখ ভুলিয়ে ভারতবর্ষ জুড়ে পালিত হয় আলোর উৎসব দিপাবলী। বাঙালিরা এই সময় শ্যামা মা বা মা কালীকে পুজো করেন। আর অবাঙালীরা এই দিনে বাড়িতে মা লক্ষ্মীর পুজো করে তাঁকে তুষ্ট করেন। তবে এইসময় কেন আলোর উৎসব পালন করার রীতি শুরু হয়েছিল, জানেন কী?
দীপাবলী নিয়ে হিন্দুধর্মের দুই ধর্মগ্রন্থ রামায়ণ এবং মহাভারতে আলাদা আলাদা কাহিনী বর্ণণা করা আছে। রামায়ণের কাহিনী অনুসারে সীতা উদ্ধারের জন্য রাম রাবণের ভয়ঙ্কর যুদ্ধ হয়েছিল। মনে করা হয়, দশেরার দিনে রাবণকে পরাজিত করার পরে দীপাবলীর দিনে রাম, লক্ষণ এবং সীতা একসঙ্গে অযোদ্ধ্যায় ফিরে এসেছিলেন। তাঁদের ফিরে আসাকে স্মরণীয় করে রাখতে অযোধ্যায় আলোর উৎসব শুরু হয়েছিল।
অন্যদিকে মহাভারত হিসাবে মনে করা হয়, শ্রী কৃষ্ণ ভূদেবী ও বরাহর পুত্র অত্যাচারী নরকাসুরকে বন্দী করে ১৬ হাজার মহিলাকে উদ্ধার করেন এবং তাঁদের বিবাহ করেন। পরাজিত হয়ে মৃত্যুর আগে নরকাসুর কৃষ্ণের কাছে আবেদন জানান যাতে তাঁর মৃত্যু দিন স্মরণীয় হয়ে থাকে। দীপাবলীর দিনেই নরকাসুরের মৃত্যু হয় এবং তাঁর কথামতো ধুমধাম করে এইদিনটি পালন করা শুরু হয়। সেই থেকেই দীপাবলীতে আলোর উৎসবের সূচনা হয়।




আরও পড়ুনঃ

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন