কেন ভুত চতুর্দশীতে ১৪ প্রদীপ- ১৪ শাক?

 কালীপুজোর আগের দিনটি হল ভুত চতুর্দশী

kalipuja, bhoot chaturdashi, rituals, 14 diya, 14 shak

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে অর্থাৎ দীপান্বিতা কালীপুজোর আগের দিনটিকে ভুত চতুর্দশী বলা হয়। এই দিন সমস্ত হিন্দু  বাড়িতে ১৪ শাক খাওয়ার এবং ১৪ প্রদীপ জ্বালিয়ে রাখার নিয়ম আছে। ঘিয়ের প্রদীপ জ্বেলে ঘর আলোকিত করে রাখা হয়। পরের দিন অমাবস্যায় মা কালীর আরাধোনা করা হয়। ভুত চতুর্দশী কথাটির মধ্যে এক্ষেত্রে ভুত কথাটির অর্থ হল অতীত।
পরিবারের ১৪ পুরুষের উদ্দ্যেশে এই দিন ১৪ টি ঘিয়ের প্রদীপ জ্বালানোর নিয়ম আছে। পুরান মতে বলা হয় যে, এই সময় থেকেই ধীরে ধীরে মা কালী জাগ্রত হতে শুরু করেন। এই সময় থেকে বিভিন্ন অশুভ শক্তি ধীরে ধীরে সরে যেতে থাকে। ১৪ টি ঘিয়ের প্রদীপ জ্বালানোর সঙ্গে সঙ্গে ১৪ ধরনের শাকও খেতে হয়।
ওল, সরষে, নিম, বেতো, গুলঞ্চ, শুশনি, হিলঞ্চ, জয়ন্তী, শাঞ্চে, কেঁউ, কালকাসুন্দে, পলতা, ভাটপাতা এবং শৌলফ শাক একসাথে খাওয়ার পিছনে থাকা গল্পটিও বিশেষ ভাবে আকর্ষণীয়। একটি ব্রাহ্মণ পরিবারের ঘর ভীষণ নোংরা থাকার সুযোগ নিয়ে তাঁদের বাড়িতে ভুতেরা আশ্রয় নেয়। পরে তাঁদের তাড়ানোর জন্য ব্রাহ্মণ ১৪ টি গাছের ও গঙ্গাজল দিয়ে বাড়ি শুদ্ধ করেন। সেই থেকে ভুত চতুর্দশীতে ১৪ শাক খাওয়ার প্রথা চালু হয়। তবে এই বিষয়ে একটি বৈজ্ঞানিক ব্যাখ্যাও প্রচলিত আছে। এই সময় ধীরে ধীরে শীত আসে তাই শরীর খারাপ হওয়ার সম্ভাবনা বাড়ে, তাই শাক-সবজি খেলে শরীর ভালো থাকবে সেই কারণেও এটি খাওয়ার নিয়ম আছে বলে অনেকে মনে করেন।




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন