২০২২-এও খিদের জ্বালায় দেশ!

 বিশ্ব ক্ষুধা সূচকে আরও খারাপ জায়গায় অবস্থান ভারতের

hunger, india, global hunger index, international report

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ সম্প্রতি প্রকাশিত হয়েছে এই বছরের বিশ্ব ক্ষুধা সূচক বা গ্লোবাল হাঙ্গার ইনডেক্স (জিএইচআই)। ২০২২-এ পৃথিবীর মোট ১২১ টি দেশের মধ্যে এই তালিকা প্রকাশ করা হয়েছে। প্রতি বছর এই বিশ্ব ক্ষুধা সূচকের তালিকা যৌথভাবে প্রকাশ করে আইরিশ সংগঠন ‘কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড’ এবং জার্মান সংস্থা ‘ওয়েল্ট হাঙ্গার হিল্ফে’। তবে এই রিপোর্ট প্রকাশ করার পরে খুব একটা ভালো খবর পায়নি ভারতবর্ষ। বরং গত বছরের তুলনায় আরও খারাপ অবস্থানে পৌঁছেছে দেশ।
সাম্প্রতিক বছরে পৃথিবীর মোট ১২১ টি দেশের তালিকায় ১০৭ নম্বরে রয়েছে ভারত। গত বছর ভারতের অবস্থান ছিল ১০১। অর্থাৎ প্রায় ছয় ঘর পিছিয়েছে ভারতবর্ষের অবস্থান। মানে দেশে খিদে এবং অপুষ্টিগত সমস্যা কমার বদলে গত বছরের তুলনায় বেড়েছে। স্বাধীনতার এত বছর পরেও দেশের মানুষের মুখে খাবার যোগানের এমন করুণ অবস্থায় হতবাক গোটা দেশ তথা বিশ্ব।
আরও অবাক করার মতো বিষয় হল যে এই তালিকায় ভারতবর্ষের থেকে ভালো অবস্থানে রয়েছে নেপাল, বাংলাদেশ এমনকী পাকিস্তানও। ‘ভালো', 'মাঝারি', 'উদ্বেগজনক', 'ভীতিপ্রদ' এবং 'অত্যন্ত ভীতিপ্রদ' এই পাঁচ বিভাগে ভারত রয়েছে উদ্বেগজনক স্তরে। যাবতীয় সমস্যা কাটিয়েও উপমহাদেশে সবচেয়ে আগে ৬৪ নম্বরে অবস্থান করছে শ্রীলঙ্কা। প্রতিবেশী দেশ নেপাল, বাংলাদেশ এবং  পাকিস্তান রয়েছে যথাক্রমে ৮১, ৮৪ এবং ৯৯তে। তালিকার একেবারে প্রথমের দিকে স্থান পেয়েছে চিন, তুরস্ক, কুয়েতের মতো ১৭টি দেশ।




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন