ফেসবুকের দশ লক্ষ তথ্য চুরি!

 প্রায় দশ লক্ষ মানুষের ইউজার নেম ও পাসওয়ার্ড হ্যাক করা হয়েছে

facebook, meta, hacking, user information, hackers

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ আপনি দিব্যি আপনার ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করছেন। কিন্তু জানেন কী? ফেসবুকে আপনার নাম, ছবি, পাসওয়ার্ড ইত্যাদি যাবতীয় নিজস্ব, গুরুত্বপূর্ণ তথ্য আদেও সুরক্ষিত আছে কী না? ইতিমধ্যে আপনার তথ্য হয়তো পৌঁছে গিয়েছে হ্যাকারদের কাছে। এমনই আশঙ্কা প্রকাশ করেছে স্বয়ং ফেসবুক। জানা যাচ্ছে যে মোট দশ লক্ষ ফেসবুক ব্যবহারকারীদের ইউজার নেম, পাসওয়ার্ড চুরি হয়ে গিয়েছে। এমনকী, এই সমস্ত ইউজারদের আলাদা করে সতর্ক করে নোটিফিকেশনও পাঠাতে চলেছে মেটা কর্তৃপক্ষ।
কিন্তু কিকরে এত বড়ো মাপের হ্যাকিং সম্ভব হল? মেটা কর্তৃপক্ষের মতে, অ্যাপেলের অ্যাপ স্টোরে এবং গুগুলের প্লে স্টোরে প্রায় ৪০০-এরও বেশি ক্ষতিকারক ও বিপজ্জনক অ্যাপ রয়েছে। এই অ্যাপগুলির মাধ্যমেই হ্যাক করে নেওয়া হয়েছে ব্যবহারকারীদের যাবতীয় তথ্য। এই ক্ষতিকারক অ্যাপগুলির মধ্যে অনেক অ্যাপ দিয়ে ছবি এডিট করা যায়। অনেক ক্ষেত্রে সেইসব অ্যাপগুলি ব্যবহারের জন্য ফেসবুকের নাম ও পাসওয়ার্ড চাওয়া হলে সেগুলি দিয়েও দেন অনেক ব্যবহারকারী। সেই থেকেই নিমেষে চুরি হয়ে গিয়েছে তথ্য।
ইতিমধ্যেই বিপজ্জনক অ্যাপগুলি সম্পর্কে অ্যান্ড্রয়েড ও আইওএস কর্তৃপক্ষকে জানিয়েছে ফেসবুক। অবিলম্বে ক্ষতিকর অ্যাপগুলিকে সরিয়ে নেওয়ার আবেদন জানানো হয়েছে। তবে গুগুল তাদের প্লেস্টোর থেকে এইরকম কিছু অ্যাপ সরিয়ে দিয়েছে বলে জানিয়েছে। অন্যদিকে অ্যাপেলও তাদের স্টোর থেকে সরিয়ে দিয়েছে প্রায় ৪৫টি অ্যাপ।




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন