দীঘায় এবার পুরীর আমেজ! কী করে? জেনে নিন

 পুরীর জগন্নাথ মন্দিরের আদলে দেউল তৈরী হচ্ছে দীঘায়

offbeat, offbeat news, digha, west bengal tourism, bengal

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ আজ্ঞে হ্যাঁ, ঠিকই শুনেছেন। এইবার পুরীর স্পেশাল ফিল পাবেন পশ্চিমবঙ্গে বসেই। কোথায়? বাঙালির দীঘায়। পুরীর বিখ্যাত জগন্নাথ মন্দিরের আদলে দীঘায় তৈরী করা হচ্ছে মন্দির। নিউ দীঘা যাওয়ার রাস্তার পাশে বিশালাকার ২০ একর জমি জুড়ে তৈরী হচ্ছে এই মন্দির। বিশেষজ্ঞরা মনে করছেন এই মন্দিরটির কাজ সম্পূর্ণ শেষ হলে তা পশ্চিমবঙ্গের তথা ভারতবর্ষের পর্যটন ক্ষেত্রে সাড়া ফেলবে।
রাজস্থানের বংশী পাহাড় থেকে সেখানকার স্থানীয় কারিগরদের দিয়ে পাথর কাটিয়ে ভালো মানের স্যান্ডস্টোন দীঘায় এনে এই মন্দির তৈরী হচ্ছে। সরকারি সংস্থা হিডকো একটি বিখ্যাত আর্কিটেক্ট সংস্থার সঙ্গে হাত মিলিয়ে এই নির্মানের দায়িত্ব নিয়েছে এবং সব মিলিয়ে প্রায় ২০০ জন এই কাজের সঙ্গে যুক্ত আছেন। মন্দিরটি একেবারের পুরীর জগন্নাথ মন্দিরের মত করেই বানানো হবে। দৈর্ঘ্যে, আকৃতিতে বা কারুকার্যে এমনকী ভোগ রান্নার জায়গা, গর্ভগৃহ ইত্যাদিও একই রকম রাখার চেষ্টা করা হচ্ছে।
এছাড়া বাড়তি হিসেবে এই মন্দিরে থাকবে আলোর বৈচিত্র্য। সমগ্র পরিকল্পনাটিতে প্রায় ১০০ কোটি টাকারও বেশি খরচ পড়বে বলে মনে করা হচ্ছে। এছাড়া দীঘার সমুদ্র থেকে খুব কাছে হওয়ায় যে কোনো প্রাকৃতিক বিপর্যয়েও যাতে এই মন্দিরটির কোনোরকম ক্ষতি না হয়, তাও দেখা হচ্ছে। ভবিষ্যতে মন্দির নির্মান শেষ হয়ে গেলে যখন এটি সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হবে, তখন দীঘায় বসেই পুরীর অনুভূতি পাবেন পর্যটকেরা। এখানে পুজো উপাচারও পুরীর মূল মন্দিরের মতো হবে।




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন