বেড়িয়ে আসুন গড়পঞ্চকোট

 পশ্চিমবঙ্গের পুরুলিয়ার পর্যটনকেন্দ্র গড়পঞ্চকোট

offbeat place, tourist place, travel, traveling, bengal, west bengal

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ দেশ-বিদেশের চেনা অচেনা বিভিন্ন জায়গায় বেড়ানোর প্ল্যান করা হলেও আমাদের নিজেদের পশ্চিমবঙ্গেও কিন্তু সুন্দর জায়গার কোনো অভাব নেই। শুধুমাত্র আমাদের সুজলা সুফলা বাংলা ভালো করে ঘুরে দেখলে সেখানে প্রচুর এমন বেরানোর জায়গা রয়েছে যেগুলি পর্যটকদের পছন্দ হতে বাধ্য। এমন জায়গাগুলির মধ্যে অন্যতম হল পশ্চিমবঙ্গের পুরুলিয়া জেলার গড়পঞ্চকোট।

কী কী দেখবেন
সপ্তাহশেষে কিংবা দু-এক দিনের জন্য কাছাকাছি কোথাও থেকে ঘুরে আসতে চাইলে গড়পঞ্চকোট আপনার পছন্দের তালিকায় রাখতে পারেন। পুরুলিয়ার উত্তর দিকে পাঞ্চেত পাহাড় এলাকায় হল গড়পঞ্চকোট। বিশেষ করে যাঁরা প্রকৃতিপ্রেমী তাঁদের এই জায়গা ভালো লাগবেই। সবুজে ঘেরা পাহাড়ি জঙ্গল, নাম না জানা পাখির ডাকে এই স্থান মুখরিত হয়ে থাকে। এখানের দর্শনীয় স্থান বলতে পাঞ্চেত বাঁধ এবং গড়পঞ্চকোট দুর্গের ধ্বংসাবশেষ ইত্যাদি আছে। এছাড়া টেরাকোটার পঞ্চরত্ন মন্দির, বিহারীনাথ পাহাড়, কল্যানেশ্বরী মন্দির, বড়ন্তি, জয়চন্ডী পাহাড় এইসব জায়গাও বিখ্যাত।

কীভাবে যাবেন
সড়কপথে যেতে চাইলে কলকাতা থেকে আসানসোল অবধি বাসে গিয়ে সেখান থেকে গাড়ি করে গড়পঞ্চকোট পৌঁছানো যায়। এছাড়া রেলপথে আসানসোল, বরাকর কিংবা পুরুলিয়া স্টেশনে নেমে সেখান থেকেও গাড়িতে যাওয়া যেতে পারে। শীত কিংবা বর্ষার এই জায়গা ঘুরে দেখার শ্রেষ্ঠ সময়।

কোথায় থাকবেন
গড়পঞ্চকোট এবং তার আশেপাশের বিভিন্ন পর্যটনকেন্দ্রগুলিতে বাজেট অনুযায়ী আরামে থাকার জন্য বিভিন্ন ছোট বড়ো হোটেল, লজ ইত্যাদি রয়েছে।




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন