৩২ একর জমির মালিক বাঁদর? সত্যি!

 গ্রাম জুড়ে বানরসেনাদের বিশেষ সম্মান

offbeat, monkey, land owner, maharashtra, india

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ ইতিহাসে, পুরাণে বা সাহিত্যে বানরের বিশেষ ভূমিকার কথা কেউ তেমন একটা অস্বীকার করতে পারে না। কথায় আছে বানর হল অর্ধেক নর। তাহলে মানুষের যদি জমি, বাড়ি সম্পত্তি ইত্যাদি থাকতে পারে, তবে ওদের কেন থাকবে না? অবাক হবেন না কিংবা বাঁদর বলে ওদের ছোট করবেন না। ওরাও কিন্তু জমির মালিক। তবে তফাৎ শুধু এইটুকু যে মানুষ এক টুকরো জমির জন্য খুন, জালিয়াতি ইত্যাদি করতেও পিছোন না আর ওরা ওদের জমিতে একসঙ্গে মিলেমিশে থাকে।
ভাবছেন এতক্ষণ ধরে কোনো গল্পের প্লট শোনাচ্ছিলাম? একেবারেই না। বাঁদরেরা সত্যিই জমির মালিক। এমনি এমনি নয় একেবারে সব নিয়ম মেনে সরকারি ভাবে জমির মালিক তারাই। অবিশ্বাস্য হলেও এই ঘটনা মহারাষ্ট্রের ওসমানাবাদ জেলার উপলা গ্রামের। এমনকী সরকারি ভূমি দপ্তরের রেকর্ডেও মালিক হিসেবে বাঁদরদের নাম রয়েছে। এক দুই নয় পুরো ৩২ একর জমি বাঁদরদের। প্রায় ১০০-এরও বেশি বাঁদর এই গ্রামে থাকে বলে জানা যায়।
তবে ধীরে ধীরে এই বাঁদরদের সংখ্যা কমে আসছে। শুধুমাত্র জমির মালিকানাই নয়, গোটা গ্রামে বিশেষ সম্মান পান বানরদল। তাদের খেতে না দিয়ে নিজেরা খাবার খান না গ্রামবাসীরা। এমনকী গ্রামের কোনো পরিবারের বিশেষ কোনো অনুষ্ঠান থাকলে রীতিমতো আমন্ত্রিতের সম্মান পায় তারা। তবে কবে থেকে, কীভাবে এই নিয়ম চালু হয়েছে এবং কেই বা এই নিয়ম তৈরি করেছিলেন সেই সম্পর্কে কোনো তথ্যই পাওয়া যায় না। 




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন