সমস্যায় জেমস ওয়েব টেলিস্কোপ!

 মহাকাশে প্রযুক্তিগত কিছু সমস্যা তৈরী হয়েছে নাসার এই নিদর্শনে

nasa, nasa news, james web telescope, astronomy, astronomical

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ সাম্প্রতিক সময়ে প্রযুক্তিগত দিক থেকে নাসার সবচেয়ে বড় সাফল্য জেমস ওয়েব টেলিস্কোপ। মহাকাশে সেটিই এখন সমস্যার মুখে। মহাকাশে বিশেষ কিছু প্রযুক্তিগত সমস্যার সম্মুখীন হয়েছে নাসার জেমস ওয়েব টেলিস্কোপ। জানা যাচ্ছে যে টেলিস্কোপের মিড ইনফ্রারেড ইন্সট্রুমেন্টে কিছু সমস্যা তৈরী হয়েছে। টেলিস্কোপে এইরকম চারটি মোড আছে। তার মধ্যে যে মোডটিতে সমস্যা হচ্ছে, পৃথিবী থেকে বিশেষ পদ্ধতির মাধ্যমে সেটিকে সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।
সমস্যার সমাধান করে খুব তাড়াতাড়ি টেলিস্কোপটিকে আবার স্বাভাবিক করার চেষ্টা করে চলেছেন বিজ্ঞানীরা। প্রসঙ্গত উল্লেখ্য যে এই জেমস ওয়েব টেলিস্কোপ মহাকাশ থেকে মঙ্গল ও শনি গ্রহের বিভিন্ন ছবি তুলে পৃথিবীতে পাঠিয়েছে। এই টেলিস্কোপটি বর্তমানে মহাকাশে পৃথিবী থেকে প্রায় দেড় লক্ষ কিলোমিটার দূরে আছে। বিজ্ঞানীরা জানিয়েছেন একটি মোডে কিছু সমস্যা থাকলেও বাকি মোডগুলি সঠিকভাবে কাজ করছে তাই এমনিতে টেলিস্কোপের কাজে তেমন কোনো অসুবিধা হবে না।
বিকল হওয়া মোডটিকে মেরামতের জন্য বিজ্ঞানীদের বিশেষ একটি টিমও গঠন করা হয়েছে। এক হাজার কোটি মার্কিন ডলার খরচ করে ২০২১-এর ডিসেম্বর মাসে আমেরিকা, ইউরোপ ও কানাডার মহাকাশ গবেষণা সংস্থার যৌথ উদ্যোগে মহাকাশে পাঠানো হয় জেমস ওয়েব টেলিস্কোপটিকে। বিজ্ঞানীমহল মনে করছে দ্রুতই মোডের সমস্যার সমাধান হয়ে যাবে। 




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন