বাঙালির ভাত-ডাল-মাছেই বাজিমাত

 শরীর সুস্থ রাখতে ভাত, ডাল, মাছ, তরকারির গুরুত্ব অনেক

bengali food, food, rice, daal, fish, vegetables, healthy food, health, health care

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ কথায় আছে, মাছে ভাতে বাঙালি। ভাত, ডাল, সামান্য তরকারি মাছ ইত্যাদি দিয়ে বাঙালি দিব্যি ভুঁড়িভোজ সেরে ভাতঘুম দিতে পারে। তবে বর্তমানে বিভিন্ন কারনে বাঙালির এই চিরাচরিত খাদ্যাভ্যাসে বেশ কিছু পরিবর্তন দেখতে পাওয়া যাচ্ছে। অনেকেই এখন সবজি খেতে চাননা। মাছও অপ্রিয় হয়ে উঠেছে অনেকের কাছেই। সাদামাঠা ডাল ভাতের স্বাদ ভুলে অনেকেই মজেছেন বাহারি ফাস্টফুডে। কিন্তু জানেন কী? বাঙালির ভাত, ডাল মাছে আছে ভরপুর খাদ্যগুণ।
অনেকেই মনে করেন বেশি ভাত খেলে ওজন বাড়ে। কিন্তু এই ধারনা সঠিক নয়। ভাতে বিশেষত কার্বোহাইড্রেট, অল্প প্রোটিন, ভিটামিন বি ও অ্যান্টিঅক্সিডেন্ট ইত্যাদি থাকে। ভাতে ফ্যাট থাকে না। এমনকী শরীরের জন্য  ক্ষতিকর যেমন সোডিয়াম, কোলেস্টেরল, গ্লুটেন ইত্যাদি উপাদানও ভাতে থাকে না।
ডালে থাকা প্রোটিন শক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া ডালে আয়রন, ফলিক অ্যাসিড, ফাইবার, কার্বোহাইড্রেট, বি-কমপ্লেক্সের ভিটামিন এবং ম্যাগনেসিয়াম, দস্তা এবং ক্যালসিয়াম ইত্যাদি উপকারি উপাদান থাকে।
এছাড়া মাছে যে পরিমানে প্রোটিন, ভিটামিন এ, ভিটামিন ডি, ফসফরাস, ম্যাগনেশিয়াম, সেলেনিয়াম ও আয়োডিন ইত্যাদি থাকে যা শিশু, কিশোর থেকে বয়স্ক মানুষ সবার জন্য দরকারি। আর সবুজ তরিতরকারি উপযোগিতার কথা তো সকলেরই জানা। তাই আবারও ভেবে দেখুন, বাঙালি খাবার দূরে সরিয়ে রেখে পুষ্টিকে সরিয়ে রাখছেন না তো?




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন