দূষণ থেকে ত্বক বাঁচান এইভাবে

 আলোর উৎসবে বাজির ধোঁয়া ত্বকের জন্যও ক্ষতিকর

beauty, beauty tips, skin, skin care, beauty care

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ দেশজুড়ে চলছে আলোর উৎসব। এই উৎসব যতটা আনন্দ ততটাই কষ্টের যখন বাজির ধোঁয়ায় বাতাসে শ্বাস নিতে অসুবিধা হয়। এই বাজির বিষাক্ত ধোঁয়ায় হওয়া দূষণ আমাদের মানুষদের ও অন্যান্য প্রাণীদের শরীরের ক্ষতি করে। ফুসফুসের সমস্যা বাড়ে। তবে জানেন কী বায়ুদূষণের এই ক্ষতিকারক প্রভাব পরে আপনার ত্বকেও।
উৎসবের মরসুমে সুন্দর করে সেজে বাইরে গেলেও দূষণের গ্রাস থেকে আমাদের ত্বক রক্ষা পায় না। পরবর্তীকালে এর জন্য ফুসকুড়ি, র‍্যাশ, চুলকানি সহ ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়। তবে বিশেষ কয়েকটি বিষয় মাথায় রাখলে এই সমস্যার সমাধান পাওয়া অতটাও কঠিন হয় না।
বাজি পোড়ানো হয়ে গেলে সবার আগে সাধারণ উষ্ণতার জল দিয়ে হাত পা মুখ ভালো করে ধুয়ে নিতে হবে। আগে জল দিয়ে পরিষ্কার করে নিয়ে তারপর সাবান ব্যবহার করে আবার হাত পা মুখ ভালোভাবে ধুয়ে নেওয়া উচিৎ। শেষে মশ্চারাইজার লাগিয়ে নেওয়া যায়। রাতে শোবার আগে অ্যালোভেরা জেল মাখলে বাতাসের ক্ষতিকারক প্রভাব থেকে ত্বককে বাঁচানো সম্ভব হতে পারে।
এছাড়া ত্বক ছাড়াও বাজির ধোঁয়ার প্রভাব চুলের উপরেও পড়ে। চুল শুকনো হয়ে যায়, জট পড়ে। এরফলে চুল পড়া এবং খুশকির মতো সমস্যা বাড়তে পারে। এইসব সমস্যা থেকে বাঁচতে এইসময় চুল বেঁধে রাখতে হয় এবং পরের দিন অবশ্যই শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে নেওয়া জরুরি। 




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন