মুরগির মালাইকারি খেয়েছেন কখনও?

 বাড়িতে সহজেই বানিয়ে নিন মুরগির মালাইকারি

recipe, new recipe, easy recipe, food, chicken

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ মালাইকারি? তাও আবার চিকেনের, অর্থাৎ মুরগির? নাম শুনে অবাক হচ্ছেন তো? ভাবছেন মালাইকারি খেয়েছেন বটে তবে সেটা তো চিংড়ির। চিকেনের মালাইকারির নামটা প্রথম শুনলেন তো? তবে মুরগির মালাইকারি নামটা প্রথম শুনলেও এটি বানানো যে ভীষণ কঠিন হবে এমন ভাবার কোনো কারণ নেই। সহজ উপায়ে, বাড়িতে রান্না কর প্রিয়জনদের খাওয়ান মুরগির মালাইকারি।

বানাতে যা যা লাগবে

১। মুরগির মাংস
২। বেটে রাখা আদা
৩। রসুন বাটা
৪। পেঁয়াজ বাটা
৫। কিজুবাদাম বাটা
৬। নারকেলের দুধ
৭। মিষ্টি দই
৮। কাঁচা লঙ্কা বাটা
৯। দারচিনি
১০। বাদামের টুকরো
১১। এলাচ
১২। ঘি
১৩। ডিম
১৪। টমেটো
১৫। শুকনো লঙ্কা গুঁড়ো
১৬। নুন
১৭। তেল
১৮। ময়দা
১৯। হলুদ গুঁড়ো

বানাবেন যে ভাবে

রান্নার আগে মুরগির মাংস ভালো করে ধুয়ে জল ঝরিয়ে রাখতে হবে। তারপর তাতে একে একে আদা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা ইত্যাদি ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ওর মধ্যেই একটু ময়দা, পরিমান মতো নুন দিয়ে তাতে ডিম ফাটিয়ে মিশিয়ে নিতে হবে এবং মিশ্রণটি এইভাবে কিছুক্ষণ রেখে দিতে হবে।
এরপর কড়াইতে অল্প একটু তেল ও ঘি গরম করে তার মধ্যে ম্যারিনেট করে রাখা মাংসগুলি দিয়ে দিতে সবে। মাংসগুলি ভেজে হালকা খয়েরি রং হলে সেগুলি তুলে নিন। এরপর একই তেলে একে একে পেঁয়াজ বাটা, এলাচ ও দারচিনি ভেজে নিয়ে অল্প করে আবার এর মধ্যে হলুদ, শুকনো লঙ্কা গুঁড়ো এবং আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে মশলাটা কষে নিতে হবে।
ভালোভাবে সমস্ত মশলাটা মিশে যাওয়ার পরে এবার রান্নায় কাজুবাদাম বাটা, টমেটো পিউরি, মিষ্টি দই, নারকেলের দুধ দিয়ে কিছুটা ফুটিয়ে নিন। এরপর এর মধ্যে আগে ভেজে তুলে রাখা মাংসগুলি দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে গেলে রান্না নামিয়ে নিয়ে অল্প বাদামের কুচি ছড়িয়ে দিতে পারেন। 




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন