শহরে কেমন চলছে জিও ৫জি? জেনে নিন

 আপাতত দেশের চারটি শহরে শুরু হয়েছে ট্রায়াল রান

technology, reliance, jio, high speed, data, internet

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ অক্টোবর, ২০২২-এর প্রথমের দিকে দেশ জুড়ে ৫জি পরিষেবা চালু করেছিল দেশের সংস্থা রিলায়েন্স, জিও। আপাতত দেশজুড়ে পরীক্ষামূলক ভাবে চালু করা হয়েছে এই পরিষেবা। শুরুর সময় থেকে দেশের চারটি গুরুত্বপূর্ণ শহর যেমন, কলকাতা, দিল্লী, মুম্বাই এবং বারানসীতে জিও ৫জি-র ট্রায়াল রান চলছে। তবে প্রথম থেকেই জিও-র তরফে ৫জি-র গতি সম্পর্কে যে তথ্য দেওয়া হয়েছিল তা চমকে দেওয়ার মতই। বলা হয়েছিল গ্রাহকরা প্রতি সেকেন্ডে ১ জিবি গতিতে ডেটার সুবিধা পাবেন।
যদিও পরীক্ষামূলক ভাবে চালু তবুও পরিষেবায় বর্তমানে দিল্লীতে রিলায়েন্স জিও-র ৫জি নেটওয়ার্কে ডাউনলোড স্পিড উঠছে প্রায় ৬০০ এমবিপিএস মিডিয়ান পর্যন্ত। কলকাতায় জিও-র এই গতি অর্থাৎ মিডিয়ান ডাউনলোড স্পিড প্রায় ৪৮২.০২ এমবিপি। ওওকলা-র 'স্পিডটেস্ট ইন্টেলিজেন্স' রিপোর্ট থেকে জানা যাচ্ছে যে টেলিকম অপারেটররা জিও-র নেটওয়ার্কের গতিবিধি পরীক্ষা করেছেন। দেশের বিভিন্ন জায়গা মিলে সর্বনিম্ন ১৬.২৭ এমবিপিএস এবং সর্বোচ্চ ৮০৯.৯৪ এমবিপিএস পর্যন্ত নেটওয়ার্কের গতি ওঠানামা করছে।
সামগ্রিকভাবে এই গতি প্রায় ৫০০ এমবিপিএস।বর্তমানে চারটি শহরের নির্বাচিত কিছু বিশেষ গ্রাহক জিও-র এই ৫জি পরিষেবা পাচ্ছেন। তাঁদেরকে জিও-র তরফে বিশেষ আমন্ত্রণপত্র পাঠানো হয়েছিল। তবে এই নির্বাচিত গ্রাহকেরা নিজেদের মোবাইল নম্বর বা মোবাইল কিছু পরিবর্তন না করেই এই পরিষেবা পরীক্ষমূলক ভাবে ব্যবহার করতে পারছেন।




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন