ক্যান্সার টিকার আশা দেখাচ্ছেন কোভিড টিকার স্রষ্টা

 ডাঃ উগর সাহিন এবং ডাঃ ওজলেম টুরেসি কোভিড টিকার সৃষ্টিকর্তা

offbeat, cancer, cancer vaccine, covid 19, covid vaccine

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ করোনা মহামারী রুখতে যে কোভিড ভ্যাক্সিন আবিষ্কৃত হয়েছিল সেই পদ্ধতিকে কাজে লাগিয়া তৈরি করা যেতে পারে ক্যান্সারের টিকা। কী অবাক হচ্ছেন তো? অবাক হওয়ার মতই এই বিষয়টি সামনে এনেছেন ডাঃ উগর সাহিন এবং ডাঃ ওজলেম টুরেসি। করোনা অতিমারীর নিয়ন্ত্রণ করতে ফাইজারের সঙ্গে যৌথভাবে এমআরএনএ টিকা তৈরি করেছিলেন এই বিজ্ঞানী দম্পতি।
এই বিখ্যাত বিজ্ঞানী দম্পতিই এবার বিশ্ববাসীর কাছে বেশ বড়োসড় একটি চ্যালেঞ্জ নিলেন। ক্যান্সারের টিকার বিষয়ে বড় ঘোষণা করলেন তারা। সব কিছু ঠিকঠাক থাকলে ২০৩০-এর মধ্যে ক্যান্সার ভ্যাক্সিন তৈরি করে ফেলা যাবে বলে জানালেন দম্পতি। এমআরএনএ অর্থাৎ যে পদ্ধতিতে করোনার টিকা তৈরি করা হয়েছে সেই পদ্ধতি কাজে লাগিয়েই তাঁরা ক্যান্সারের টিকা আবিষ্কার করবেন বলে জানা যাচ্ছে।
বায়োএনটেক নামক একটি সংস্থার এই দুই প্রতিষ্ঠাতার এমন চাঞ্চল্যকর দাবিতে হতবাক বিশ্ব। যেভাবে এমআরএনএ করোনার টিকা মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দিয়ে করোনার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করেছিল, ঠিক সেইভাবেই ক্যান্সার প্রতিরোধ করতেও সাহায্য করবে এই পদ্ধতি। এই পদ্ধতি কাজে লাগিয়ে বিভিন্ন ধরনের ক্যান্সার নির্মূল করা যাবে বলে আশাবাদী তাঁরা। তবে এই কাজটি সফল ভাবে শেষ করতে যে ঝুঁকি আছে, তাও বিজ্ঞানী দম্পতি স্বীকার করেছেন।




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন