২০২৩ থেকেই ডিজিটাল ইউনিভার্সিটি

 শিক্ষার্থীদের উন্নয়নমূলক কোর্সে সাজবে পাঠক্রম

university, digital university, new university, india

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ অনলাইন পড়াশোনার দিকে ঝোঁক ধীরে ধীরে বাড়ছিলোই। বিশ্বব্যাপী করোনা অতিমারির সময় এবং তার পরবর্তীতে অনলাইন পড়াশোনা একটি নতুন মাত্রা পেয়েছে। এবার সেই দিকেই আরও একধাপ এগোলো ভারতবর্ষ। দেশে ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের কথা ঘোষণা করল ইউনিভার্সিটি গ্র‍্যান্ড কমিশন বা (ইউজিসি)।
২০২৩ সালের জুলাই মাস থেকে এই ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের পথ চলা শুরু হবে বলে জানানো হয়েছে। ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট ঘোষণার সময়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন একটি আন্তর্জাতিক মানের ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের তৈরি হওয়ার কথা ঘোষণা করেছিলেন। তার এই বক্তব্যে কার্যত সিলমোহর লাগালো ইউনিভার্সিটি গ্র‍্যান্ড কমিশন বা (ইউজিসি)।
ডিজিটাল পরিকাঠামো দিয়ে তৈরি এই বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি কোর্সগুলি শিক্ষার্থীরা অনলাইনে পড়তে পারবে। তাঁদের উন্নয়নে এবং চাকরি ক্ষেত্রে আরও পারদর্শী করে তুলতে বিশেষ ধরনের পাঠক্রম তৈরি করা হচ্ছে। সম্প্রতি এই বিষয়ক একটি মিটিংয়ে ইউনিভার্সিটি গ্র‍্যান্ড কমিশন (ইউজিসি), অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিকাল এডুকেশন (এআইসিটিই), দিল্লি বিশ্ববিদ্যালয়, আইআইটি মাদ্রাস-এর বিভিন্ন প্রতিনিধিরা এবং কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান উপস্থিত হয়েছিলেন।




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন