৫৩০ কোটি বাতিল মোবাইল!│Abolition of 530 crore mobile phones

 শুধুমাত্র ২০২২-এ বাতিল মোবাইলের সংখ্যা ৫৩০ কোটি

technology, technological, technological news, mobile abolition

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ সম্প্রতি বেলজিয়ামের ব্রাসেলসের একটি সংস্থা খুব অবাক করা কিছু তথ্য সামনে এনেছে। সংস্থাটির নাম ওয়েস্ট ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইকুইপমেন্ট ফোরাম (ডব্লিউইইই)। সংস্থাটির তরফে ব্রিটেন সহ ইউরোপের মোট পাঁচটি দেশের বিভিন্ন বাড়িগুলিতে বিশেষ একটি সমীক্ষা চালায়। চমকে দেওয়ার মতো ফলাফল এসেছে সেই সমীক্ষায়।
দেখা যাচ্ছে, বেশিরভাগ বাড়িতেই তাদের সদশ্যরা গড়ে প্রায় ৭৪ টি বৈদ্যুতিক যন্ত্র ব্যবহার করেন। অবাক করার মতো বিষয় হল এই যে, ৭৪টির মধ্যে গড়ে ১৩টি যন্ত্র এমনি পড়ে থাকে এবং গড়ে প্রায় ৪টি যন্ত্র অকেজো বা ভাঙা অবস্থায় পড়ে আছে। এর মধ্যে আছে মোবাইল, ট্যাব, ল্যাপটপ ইত্যাদি। সব মিলিয়ে শুধু বাতিল অব্যবহৃত মোবাইলের সংখ্যা ৫৩০ কোটি হবে বলে সংস্থাটি জানিয়েছে।
বাতিল মোবাইলগুলিকে পরপর সাজিয়ে রাখলে তার উচ্চতা নাকি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উচ্চতার প্রায় ১২০ গুন হতে পারে বলে জানা যাচ্ছে। এর বেশিরভাগ অংশই সঠিকভাবে নষ্ট করা হয় না ফলে পৃথিবীজুড়ে ই-ওয়েস্টের পরিমান যা, তার ফল হবে মারাত্মক। বাতিল করে ফেলে রাখা জিনিসগুলিতে সোনা, তামার মতো বিভিন্ন মূল্যবান উপাদান ব্যবহার করা হয়। 




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন