গর্ভস্থ সন্তানের শরীরেও বিষাক্ত ধোঁয়া

 মায়ের গর্ভে থাকার সময়েও বায়ুদূষণের শিকার

offbeat news, pollution, air pollution, pregnancy

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ আধুনিক পৃথিবীতে হাজারো আশীর্বাদের মধ্যে যে কয়েকটা আধুনিকতার অভিশাপ আমাদের বয়ে নিয়ে চলতে হয় বায়ুদূষণ তার মধ্যে অন্যতম। প্রতিদিন দূষিত পরিবেশে, বিষাক্ত বাতাসে জীবনযাপন করতে করতে আমাদের শরীর ক্রমশ ক্ষতির মুখে পড়ছে। পৃথিবীর বুকে সাধারণ মানুষ তো এই সমস্যা ভোগ করছে, তবে এইবার বায়ুদূষণ সম্পর্কিত বিশেষ একটি গবেষণায় যে ফলাফল উঠে এসেছে, তা কার্যত আঁতকে ওঠার মতো।
একটি গবেষণামূলক পরীক্ষায় দেখা যাচ্ছে যে মাতৃগর্ভে থাকা অবস্থায় গর্ভস্থ শিশুর শরীরেও প্রবেশ করছে পরিবেশের বিষ ধোঁয়া। মায়ের নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গে গর্ভে থাকা শিশুর শরীরে প্রবেশ করছে দূষিত বাতাস। সন্তানের শরীরের বিভিন্ন অঙ্গে বিষাক্ত বাতাসের কণা জমা হচ্ছে। বাচ্চার ফুসফুস, লিভার এমনকী মস্তিষ্কেরও ক্ষতি হচ্ছে।একটি গবেষণাদল স্কটল্যান্ড ও বেলজিয়ামে এই পরীক্ষা করে দেখেছে।
২০ সপ্তাহের মধ্যে ৩৬টি ভ্রূণের উপর এই পরীক্ষা চলে। যেসব এলাকায় পরীক্ষা চলেছে সেখানে বায়ুদূষণের মাত্রা কম এবং গর্ভবতী মায়েরা কেউ ধূমপান করেন না। তা সত্বেও প্রতি কিউবিক মিলিমিটার টিস্যুতে হাজার হাজার কালো কার্বনের কণা মিলেছে শিশুর শরীরে। এর ফলে কম ওজন নিয়ে জন্ম, অপরিনত অবস্থায় জন্মগ্রহণ, গর্ভপাত ইত্যাদি সমস্যা বাড়ছে। ল্যানসেটের প্ল্যানেটারি হেলথ জার্নালে এই ভয়াবহ রিপোর্ট প্রকাশিত হয়েছে।




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন