পুজোয় সামান্য খরচে বিদেশ ভ্রমণ! প্ল্যান করুন এই ৭ জায়গায় │ Cheapest foreign tour from India

 খুব কম টাকাতেই ঘুরে আসা যায় এই সাতটি দেশ থেকে

Travel,Travel life, Foreign tour, Traveling, Tourism, Tourist spot

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ পুজো আসছে। কাশ, শিউলি, আকাশের পেঁজা তুলোর মত মেঘ, দোকানে দোকানে ভিড় ইত্যাদি আগমনীর সুর হয়ে জানান দিচ্ছে যে পুজো প্রায় দোরগোড়ায়। অনেকেই সারা বছরে এই একটা সময়েই একটু বেশি দিন ছুটি পান। তাই পরিবারের সঙ্গে বা বন্ধুদের সঙ্গে একটু বেড়াতে যাওয়ার সেরা সময় হল পুজো। নিজের রাজ্যের বা দেশের বিভিন্ন টুরিস্ট বা অফবিট জায়গাগুলো তো আছেই। তবে বিদেশ ভ্রমণ করার ইচ্ছে তো সবারই হয়। অধিকাংশ ক্ষেত্রেই বিদেশে বেড়াতে যাওয়ার ইচ্ছেপূরণ করা হয়ে ওঠে না পকেটের টানে।

কিন্তু জানেন কি, এমন কিছু দেশে আপনি বেড়াতে যেতে পারেন, যেখানে খরচ আপনার বাজেটের মধ্যেই থাকতে পারে? বিদেশ মানেই কিন্তু শুধু ইউরোপ বা আমেরিকা নয়। বিশ্বাস হচ্ছে না? তাহলে জেনে নিন এমন সাতটি দেশের খবর যেখানে সামান্য খরচে, সাধ্যের মধ্যেই আপনি স্বাচ্ছন্দ্যে বেড়িয়ে আসতে পারেন।

১। ভিয়েতনাম

Travel,Travel life, Foreign tour, Traveling, Tourism, Tourist spot

ভিয়েতনাম দক্ষিণ পূর্ব এশিয়ার একটি ছোট দেশ। উপনিবেশ হিংস্রতার বিরুদ্ধে বহু লড়াই করে তৈরী হয়েছে আজকের স্বাধীন ভিয়েতনাম। এই দেশে খুবই অল্প খরচের মধ্যে ভালোভাবে বেড়ানো যেতে পারে। এখানকার নাগরিকরা খোলা মনে পর্যটকদের আপন করে নিতে জানেন। প্রায় ৩০ হাজার টাকার মধ্যে ঘুরে আসতে পারেন এই দেশ। 

কী কী দেখবেন
ভিয়েতনামের প্রাকৃতিক সৌন্দর্য অসামান্য। দর্শনীয় স্থানের মধ্যে ডা ন্যাং। এটি দেশের মধ্যভাগে অবস্থিত। এছাড়া রয়েছে মার্বেল মাউন্টেইন ও হোই অ্যান। ভিয়েতনামে ভ্রমণ করতে গেলে সেই তালিকায় রাখতে পারেন ফু কুয়োক। এটি একটি দারুণ দ্বীপ। এছাড়া হো চি মিন সিটি, হুই, হ্যানয়, মি সান, হোই অ্যান ইত্যাদি ভিয়েতনামের এই শহরগুলিতে ঘুরে দেখার মত অপূর্ব জায়গার শেষ নেই।

কীভাবে যাবেন
কলকাতা বিমানবন্দর থেকে সরাসরি বিমানে ভিয়েতনামের যেকোনো শহর যেমন হো চি মিন সিটি, হ্যানয়, হুই ইত্যাদিতে পৌঁছে যাওয়া যায়।

কোথায় থাকবেন
ভিয়েতনাম দেশের যেকোনো শহরে নিজেদের পছন্দ ও বাজেট হিসেবে ছোট বড়ো একাধিক লজ বা হোটেল আছে। সেগুলিতে অনায়াসে থাকা যায়।

ভিসার খোঁজ
ভিয়েতনামে প্রবেশ করতে গেলে যে ভিসা দরকার হয় তা অনলাইনেই সংগ্রহ করা যায়। ৩০ দিনের পর্যটন ভিসা পাওয়া যায়। ভারত সহ ৮০টি দেশ ই-ভিসার আবেদন করতে পারে।

২। ফিলিপিন্স


Travel,Travel life, Foreign tour, Traveling, Tourism, Tourist spot

দক্ষিণ পূর্ব এশিয়ার মধ্যেই অপর একটি দারুণ দেশ হল ফিলিপিন্স। অন্যান্য দেশের তুলনায় সস্তায় এখানে বেড়ানো যায়। তাই পরিবার বা বন্ধুদের সঙ্গে বিদেশ ভ্রমণের ইচ্ছে থাকলে তালিকায় রাখতে হবে ফিলিপিন্সের নাম। প্রায় ২৫ হাজার টাকার মধ্যে বেড়ানো যেতে পারে এখানে। এখানচার মানুষ পর্যটকদের আতিথেয়তায় কোনো ত্রুটি রাখেন না।

কী কী দেখবেন
চারিদিক থেকে সমুদ্রে ঘেরা দেশ হল এই ফিলিপিন্স। সমুদ্রের পাড়ের মনোরম পরিবেশ অসাধারণ। এখানকার আবহাওয়া ক্রান্তীয় অঞ্চলের পরিবেশের মতো, যাদের এরকম পরিবেশ ভালো লাগে, তাদের আর বাড়ি ফিরে আসতে ইচ্ছে করবে না। মানুষের ভিড় এখানে অনেক কম। বন্যপাণ প্রেমী এবং অ্যাডভেঞ্চার প্রিয় মানুষের জন্য এটি সেরা জায়গা।

কীভাবে যাবেন
অবশ্যই বিমানে ফিলিপিন্সের যে কোনো শহরে পৌঁছে সেখান থেকে নিজের পছন্দ মতো শহরে বা জায়গা ঘুরে দেখা যেতে পারে।

কোথায় থাকবেন
পর্যটকদের বাজেট অনুসারে ছোট বড়ো বিভিন্ন লজ ও হোটেলে আরামে থাকার ব্যবস্থা এই দেশে আছে।

ভিসার খোঁজ
সাম্প্রতিক সময়ে নেটমাধ্যমে আবেদন করলেই ফিলিপিন্সের ভিসা সহজেই পাওয়া যেতে পারে।



৩। থাইল্যান্ড

Travel,Travel life, Foreign tour, Traveling, Tourism, Tourist spot

এশিয়ার মধ্যে বেড়ানোর জন্য অন্য একটি গুরুত্বপূর্ণ দেশ হল থাইল্যান্ড। অত্যন্ত মনোরম আবহাওয়ায় এই দেশ বেড়ানোর জন্য দারুণ। থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক এই দেশের মূল আকর্ষণ। প্রাপ্তবয়স্কদের জন্য অন্যতম সেরা জায়গা। প্রায় ৩০ হাজার টাকার মধ্যে থাইল্যান্ডে ঘোরা যায়।

কী কী দেখবেন
ব্যাংকক শহর তো দেখতে হবেই তার সঙ্গে আছে পাটায়া, ফুকেটের মতো জায়গাগুলি। এই দেশের সমুদ্রসৈকত গুলি অসাধারণ সুন্দর। এছাড়াও আরও অনেক ঘোরার জায়গা আছে।

কীভাবে যাবেন
বিমান পথে যেতে কলকাতা থেকে ব্যাংকক যেতে চার ঘণ্টা মতো সময় লাগে। নভেম্বর থেকে এপ্রিল এই সময়টি থাইল্যান্ডের ঘোরার জন্য ভালো।

কোথায় থাকবেন
ব্যাংকক, পাটায়া বা অন্যান্য জায়গায় নিজের বাজেট অনুযায়ী যেকোনো ছোট বড়ো হটেল বা লজে থাকা যায়।

ভিসার খোঁজ
পাসপোর্ট থাকলে সহজেই অনলাইনের মাধ্যমেও থাইল্যান্ডের ভিসা করা যায়।

৪। বালি, ইন্দোনেশিয়া

Travel,Travel life, Foreign tour, Traveling, Tourism, Tourist spot

সাধ্যের মধ্যে বিদেশ ভ্রমণ করতে চাইলে আপনার পছন্দের তালিকায় আরও যে একটি নাম যুক্ত হতে পারে, তা হল ইন্দোনেশিয়ার বালি। মধুচন্দ্রিমায় বেড়াতে যাবার জন্য এই জায়গাটি বিশেষ ভাবে উল্লেখযোগ্য। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এই দেশ। প্রায় ৩৫  হাজার টাকার মধ্যে ঘুরে আসতে পারেন এই দেশ। 

কী কী দেখবেন
উবুদ থেকে বেড়ানো শুরু করে উলুওয়াতু এছাড়া আরও বিভিন্ন যায়গা বেড়ানোর জন্য আদর্শ। বিখ্যাত মন্দির, পাডাং পাডাং বিচে শনিবারের পার্টি, এছাড়াও প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরা মাউন্ট বাতুর, ক্যাঙ্গু বিচ ইত্যাদি উল্লেখযোগ্য। এখানে অনেক মন্দির, বোটানিক্যাল গার্ডেন, চিড়িয়াখানা, জাদুঘর, চকোলেট কারখানা এবং শাড়ির বাজার সব কিছুই রয়েছে।

কীভাবে যাবেন
অবশ্যই আকাশপথে বিমানে এখানে যেতে হবে। কত আগে বা পরে টিকিট কাটা হচ্ছে তার ওপর বিমানের খরচ নির্ভর করে। বছরের বিভিন্ন সময়ে এখানে বেড়াতে যাওয়া যায়।

ভিসার খোঁজ
ইন্দোনেশিয়ার যাওয়ার জন্য ভিসার প্রয়োজন হয় না তবে পরমিট সংগ্রহ করে নিতে হয়।

৫। কম্বোডিয়া

Travel,Travel life, Foreign tour, Traveling, Tourism, Tourist spot

অপার প্রাকৃতিক সৌন্দর্যে ভরা একটি দেশ হল কম্বোডিয়া। কম খরচে বেড়ানোর জন্যও একটি আদর্শ স্থান। এখানকার মুদ্রার দাম ভারতীয় টাকার থেকে অনেক কম।  প্রায় ৩০   হাজার টাকায় ঘুরে আসতে পারেন এই দেশ। ভারতীয় পর্যটকেরা বিভিন্ন সময়ে এখানে বেড়াতে আসেন। 

কী কী দেখবেন
এখানকার প্রাকৃতিক সৌন্দর্য এবং প্রত্নতাত্ত্বিক ধংসাবশেষ দুটোই বেশ আকর্ষণীয়। জাতীয় জাদুঘর, রয়্যাল প্যালেস, বিখ্যাত হ্রদ টোনলে স্যাপ ভীষণ জনপ্রিয়। তাই এগুলি মিস করবেন না। এখানকার পরিষ্কার পরিছন্ন সমুদ্র সৈকত, দ্বীপগুলি, ঘন অরণ্য আর জটিল জ্যামিতিক নকশায় তৈরি প্রাচীন মন্দিরগুলি অবাক করার মতো। এই দেশে বেশিরভাগ সুস্বাদু ঘরোয়া খাবার পাওয়া যায়।

কীভাবে যাবেন
বিমানপথে মালেশিয়া হয়ে কম্বোডিয়া পৌঁছতে হয়। মালেশিয়া থেকে কম্বোডিয়া প্রায় দেড় ঘণ্টার মধ্যেই পৌঁছে যাওয়া যায়।

কোথায় থাকবেন
কম্বোডিয়ায় থাকার জন্য নিজের বাজেট অনুযায়ী পছন্দমতো যেকোনো ধরনের হোটেল বা লজে থাকা যেতে পারে।

ভিসার খোঁজ
এম্ব্যাসি থেকে ভিসার আবেদনত্র জমা দিলে ভিসা পেতে সমস্যা হয় না।


৬। নেপাল

Travel,Travel life, Foreign tour, Traveling, Tourism, Tourist spot

ভারতবর্ষের মধ্যে থেকে বিদেশ ভ্রমনের কথা ভাবতে হলে প্রথমেই যে নামটা মাথায় আসে সেটা হল নেপাল। খরচের দিক দিয়েও এটি মধ্যবিত্তের নাগালের মধ্যে। মোটামুটি ২০ হাজার টাকার মধ্যে অনায়াসে ঘুরে আসা যায় হিমালয়ের কোলে, প্রকৃতির অপার সৌন্দর্যে ভরা এই নেপাল দেশ থেকে।

কী কী দেখবেন
নেপালের প্রাকৃতিক সৌন্দর্য অসামান্য। আপনি যদি প্রকৃতিপ্রেমিক হন, তাহলে নেপাল আপনার জন্য আদর্শ জায়গা হতে পারে। এছাড়া হিমালয়ের টানে পর্বতারোহী এবং অ্যাডভেঞ্চার প্রিয় মানুষেরা ছুটে আসে এখানে। নেপালের বিভিন্ন অঞ্চল জুড়ে পাহাড়, বৌদ্ধ মঠ, হিন্দু মন্দির, নদী, জঙ্গল, ঝরনা সমস্ত কিছুই দৃখতে পাবেন ভ্রমণপিপাষু মানুষ। ইতিহাসের গল্পের খনিও বলা যেতে পারে নেপালকে। কাঠমান্ডু, পোখরা, লুম্বিনি, ভক্তপুর, নাগরকোট নেপালের এইসব জায়গায় ঘোরার মত। লুম্বিনি ভগবান গৌতম বুদ্ধের জন্মস্থান। এছাড়া নেপালে খাওয়া দাওয়া, কেনাকাটা ইত্যাদি সহজেই করা যায়।

কীভাবে যাবেন
কলকাতা এয়ারপোর্ট থেকে সরাসরি বিমানে নেপাল যাওয়া যায়। বিমানে পৌঁছতে মাত্র এক ঘণ্টা চল্লিশ মিনিট মতো সময় লাগে। এছাড়া শিলিগুড়ি থেকেও যাওয়া যায়। অক্টোবর, নভেম্বর নেপাল ভ্রমনের জন্য আদর্শ সময়।

কোথায় থাকবেন
নেপালের প্রায় প্রতিটা শহরই টুরিস্ট স্পট। নিজেদের পছন্দ মতো যেকোনো শহরে ছোট থেকে বড়ো বিভিন্ন ধরনের হোটেল বা লজ পাওয়া যায়। সেগুলিতে সমস্ত রকম ব্যবস্থা থাকে। এইসব জায়গায় দিব্যি আরামে থাকা যেতে পারে।

ভিসার খোঁজ
নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানমন্দরে পৌঁছনোর পরে ভিসা পাওয়া যায়। কিন্তু  তাও যদি কেউ আগে থেকে ভিসা বানিয়ে রাখতে চান তাহলে নেপাল দূতাবাস থেকে বা অনলাইনে বিনামূল্যে ভিসার আবেদনপত্র নিয়ে তা যথাযথ সময়ে প্রয়োজনীয় কাগজপত্র সমেত জমা দিলে একদিনের মধ্যেই নেপালের ভিসা পাওয়া যায়।



৭। ভূটান

Travel,Travel life, Foreign tour, Traveling, Tourism, Tourist spot

নেপালের মতই ভারতের অপর একটি প্রতিবেশী দেশ ভূটানও বেড়াতে যাবার জন্য একটি উল্লেখযোগ্য দেশ। খরচের পরিমানও প্রায় একই রকমের। থাকা, খাওয়া, ঘোরার খরচ মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই। এখানের প্রাকৃতিক পরিবেশও ভ্রমণপিপাষুদের নজর কাড়ে।

কী কী দেখবেন
ভূটান-ভারত সীমান্তের ফুয়েনশলিং, রাজধানী থিম্পু, সাবেক রাজধানী পুনাখা, এয়ারপোর্টের শহর পারো ইত্যাদি এখানকার দর্শনীয় স্থান। এছাড়াও বিভিন্ন অফবিট জায়গা, প্রাকৃতিক সৌন্দর্য ভূটানের সম্পদ। নেপালের মত এখানেও পাহাড়ি পরিবেশ, জঙ্গল, ঝরনা, নদী, বৌদ্ধ মন্দির সবই আছে।

কীভাবে যাবেন
অক্টোবর থেকে ডিসেম্বর অবধি সময় ভুটান বেড়াতে যাবার জন্য শ্রেষ্ঠ। কলকাতা থেকে ভূটান প্রায় দু ঘণ্টা কুড়ি মিনিট মতো সময় লাগে। শিলিগুড়ি থেকেও যাওয়া যায়।

কোথায় থাকবেন
নেপালের মতো ভূটানেরও বিভিন্ন শহরে ইচ্ছেমতো নিজের বাজেট অনুযায়ী হোটেল বা লজে নিশ্চিন্তে থাকা যায়।

ভিসার খোঁজ
ভারতীয়দের জন্য ভূটানে যেতে ভিসা লাগে না। তবে ভূটানের বিভিন্ন শহরে প্রবেশের জন্য একটি পারমিট লাগে যা বিনা খরচে বিমানবন্দরে নামার পরেই পাওয়া যায়।

তাহলে ভালো করে জেনে নিয়ে এবার পুজোয় বিদেশযাত্রার প্ল্যানটা করে নিন।





(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন