বর্ষায় নিরাপদে গাড়ি চালাতে মাথায় রাখুন এইসব বিষয় গুলি

 অ্যাক্সিডেন্ট এড়াতে আগে থেকেই সাবধান হন

Easy tips, Driving, Safe drive, Save live, Easy trics, Rain

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ দুর্ঘটনা বলে আসে না। মুহুর্তের অসাবধানতারয় বড় বিপদ ঘটে যেতে পারে, এমনকী প্রাণও চলে যেতে পারে। তাই নিজের থেকে কিছু সাবধানতা নিয়ে রাখলে দুর্ঘটনা এড়ানো সম্ভব। বিশেষ করে বর্ষাকালে গাড়ি চালানোর সময় আরও বেশি সতর্ক থাকতে হয়। রাস্তায় জমা জল, গর্ত, পিচ্ছিল রাস্তায় বিপদ বাড়তে পারে। এছাড়া প্রবল বৃষ্টিতে দৃশ্যমানতাও কমে যায়।
গাড়ি চালানোর সময় সহজ কিছু নিয়ম বিশেষ করে বর্ষাকালে মাথায় রাখা উচিৎ। এতেই সম্ভাব্য বিপদ কেটে যেতে পারে। যেমন- সাইকেল, মোটর বাইক বা গাড়ি যাই হোক না কেন চাকার দিকে বিশেষ নজর দিতে হবে। চাকার বিটে সমস্যা থাকলে তা বিপদ অনেকগুন বাড়িয়ে দিতে পারে। চালানো শুরু করার আগে চাকা ভালো খরে পরীক্ষা করে নিতে হবে এবং কোনো তারতম্য ধরা পড়লে অবিলম্বে তা ঠিক করে নেওয়া দরকার।
আরেকটি গুরুত্বপূর্ণ জিনিস হল গাড়ির ব্রেক। ব্রেক সঠিক ভাবে চলছে কিনা তা দেখে নিতে হবে। দরকার হলে বর্ষার আগে ব্রেক প্যাড বদলে নিন। ব্রেকের মধ্যে থাকা তরল পদার্থ এদিক ওদিক হলেও নানা সমস্যা দেখা দেয়। গাড়ির লাইটের কাঁচ সবসময় পরিষ্কার রাখুন। ফোকাসিং বা আলোর প্রতিফলনের ক্ষমতা কমে গেলে সমস্যা হতে পারে।
বর্ষার আগে আপনার গাড়ির সব তার ঠিক ঠাক আছে কিনা তা জেনে নিন। ছেঁড়া বা কাটা তাকলে অবশ্যই তা পরিবর্তন করুন। এছাড়া গিড়ির ভিতরের অংশ সবসময় পরিষ্কার রাখতে হবে। বর্ষার জলীয় স্যাঁতস্যাঁতে পরিবেশে গাড়ির ভিতরে গন্ধ হতে পারে বা ব্যাকটেরিয়া ছত্রাক বাসা বাঁধতে পারে। ভিজে গন্ধ কাটাতে ফ্রেশনার ব্যবহার করা যেতে পারে।
গাড়ি অবশ্যই নিয়মিত সার্ভিসিং করান। দুচাকা যানের ক্ষেত্রে গাড়ির চেন ঠিকঠাক কাজ কলছে কিনা দেখে নিতে হবে। সবসময় হেলমেট ও বৃষ্টিতে বর্ষাতি ব্যবহার করা ভীষণ জরুরি। গাড়ির ইঞ্জিনের বিষয়েও নজর দিতে হবে। এছাড়া চারচাকা গাড়ির দরজা, ওয়াইপার ইত্যাদি বৃষ্টিতে বেরোনোর আগে ভালো করে দেখে নেওয়া দরকার। এইভাবে সামান্য কিছু বিষয়ে নজর রাখলেই বর্ষাকালে বিপদ এড়িয়ে নিরাপদে গাড়ি চালানো সম্ভব।




(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন