হিমাচলের শান্ত গ্রাম, শোজা │Soja, Himachal Pradesh

 কুলু-মানালির ভিড় এড়িয়ে পাহাড়ের ঘেরা শান্ত গ্রাম

Travel, Travel life, Offbeat destination, Tour, Trip, India

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ হিমাচলপ্রদেশ বললেই প্রথমেই মাথায় কী আছে বলুন তো? কুলু, মানালি, ধরমশালা, ডালহৌসি ইত্যাদি। এইগুলি হিমাচলপ্রদেশের বিখ্যাত কিছু টুরিস্ট স্পট। পর্যটকদের বেশ ভিড় হয় এইসব জায়গাগুলিতে। তবে আপনি যদি মানুষের ভিড় এড়িয়ে অপেক্ষাকৃত কোনো একটি শান্ত জায়গায় নিশ্চিন্তে কয়েকটি দিন কাটাতে চান তাহলে সোজা চলে যেতে পারেন শোজা। আসলে হিমাচলপ্রদেশের ছোট্ট একটি গ্রাম হল শোজা। সমুদ্র থেকে আট হাজার ফিট উপরে এটি অবস্থিত। আশেপাশের সব জায়গায় প্রচুর মানুষ ভিড় করলেও শোজা ছোট এবং শান্ত একটি গ্রাম। অফবিট একটি জায়গা বলে অনেকেই এই জায়গাটির কথা জানেন না।


কী দেখবেন
চারিদিক থেকে সবুজে মোড়া এই গ্রাম শোজা। ছোট, শান্ত এই গ্রামটিতে গেলেও হিমাচলপ্রদেশের সমস্ত সৌন্দর্য আপনি উপভোগ করতে পারবেন।শীতকালে গেলে দেখা যাবে গাছগুলোর উপরের অংশে বরফ জমে আছে। প্রকৃতির অপার সৌন্দর্যে সেজে থাকে শোজা। বাঁশ বা ওখের বনে কিংবা গ্রামের রাস্তায় হেঁটে, পাহাড়ে উঠে, নানানরকম সব নাম না জানা পাখিদের চিনতে চিনতে বেশ সময় কেটে যাবে এখানে। পাহাড়ি একটি অসাধারণ সুন্দর জলাশয় আছে একটি। আর আপনি যদি খেতে ভালোবাসেন তবে বিভিন্ন মাংসের পদ স্বাদ ও গন্ধে জীভে জল আনবেই। বেশিরভাগ মানুষ এখান থেকে কসৌল বেড়িয়ে আসে। সারাবছরই এখানকার পরিবেশ মনোরম তবে মার্চ থেকে নভেম্বর হল আদর্শ সময়।

কীভাবে যাবেন
বিমানে গেলে কুলু-মানালির ভুন্তর বিমান বন্দরে নেমে গাড়ি করে শোজা পৌছনো যায়। দূরতমাত্র আট কিলোমিটার। এছাড়া দিল্লী বি সিমলা দিয়েও এখানে সহজেই পৌঁছনো যায়।

কোথায় থাকবেন
যে জলাশয়টির কথা আগে বললাম, তার ধারেই বেশ কিছু গেস্ট হাউস পাওয়া যাবে। সেগুলিতে আরামে থাকার সমস্ত ব্যবস্থাই থাকে। ছোট বড়ো অনেক হোটেলে আছে। নিজের বাজেট অনুযায়ী পছন্দ মতো যেকোনো একটায় নিশ্চিন্তে কটা দিন কাটিয়ে দেওয়া যাবে।



0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন