সুস্বাদু আলু-কুলচা

 উত্তর ভারতের এই বিখ্যাত খাবার ঘরেই বানিয়ে নিন

New recipe, Delicious, Recipe, Easy recipe, Home food, Food, Food life

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ উত্তর ভারতের দারুণ কিছু পদের কোনো জুড়ি নেই। যেমন ছোলে বটুরে, চিকেন বাটার মশলা, তন্দুরি পনির ইত্যাদি। এইসবের সঙ্গে আরও যে একটি খাবার ইদানিং জিভে জল এনে দেয় তা হল মশলাদার আলু কুলচা। বাঙালিরাও এখন দিব্যি এই খাবার পছন্দ করছেন। যদিও বাজারে এখন রেডি টু ইট কুলচা কিনতে পাওয়া যায় তবে বাড়িতে বানানোর যে আসল স্বাদ তা দোকানের জিনিসে পাওয়া যাবে না। সহজ পদ্ধতিতে বাড়িতে কীভাবে বানাবেন আলু কুলচা? দেখে নিন।


বানাতে যা যা লাগবে

আটা
ময়দা
বেকিং সোডা
দই
আলু
নুন
চিনি
ঘি
সরসের তেল
সাদা তেল
কাঁচা লঙ্কা
শুকনো লঙ্কা গুঁড়ো
ধনে গুঁড়ো
আমচুর পাউডার
গরম মশলা

বানাবেন যে ভাবে

প্রথমেই একটি পাত্রে প্রায় সমান পরিমান আটা ও ময়দা নিতে হবে। তারপর তাতে ১/৪ চামচ বেকিং সোডা, আর পরিমান মতো অল্প চিনি আর নুন মিশিয়ে তার সঙ্গে দু চামচ মতো দই ও তেল ঢেলে ভালো করে মেশাতে হবে। কম বেশি হলে মিশ্রণে একটু জল, আটা বা ময়দা যোগ করা যেতে পারে। আটা-ময়দার মিশ্রণটি ভালো করে মাখা হয়ে গেলে এটিকে প্রায় দু ঘন্টা মতো সময় কাপড় দিয়ে ঢেকে রেখে দিতে হবে। এতে কুলচা ভালো ফোলে এ নরম হয়।
পুর বানানোর জন্য প্রথমে আলু সেদ্দ করে নিতে হয়। তারপরে আলু ভালো করে মেখে নিয়ে তাতে কাঁচা লঙ্কার টুকরো, অল্প শুকনো লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, আমচুর পাউডার, গরম মশলা, নুন ইত্যাদি দিয়ে আলুটা ভালো করে মেখে নিতে হবে। ধনেপাতা থাকলে তাও ছড়িয়ে দেওয়া যায়।
এইবার কাপড়ে মোড়া মিশ্রণ থেকে আটার গোল গোল লেচি কেটে নিয়ে গোল করে বেলে নিতে হবে। আলুর পুর ভিতরে দিয়ে অঙুল দিয়ে গুটিয়ে মুখ বন্ধ করে দিতে হবে। পুর সমেত লেচি আবার রুটির মত করে বেলে নিতে হবে। তবে দেখতে হবে বেশি বড়ো যাতে না হয়ে যায়। এরপর তাওয়ায় ঘি ছড়িয়ে ভালো করে ভেজে নিলেই তৈরী সুস্বাদু-আলু কুলচা। 




(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)


0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন