প্রধানমন্ত্রীর জন্মদিনে আফ্রিকার চিতা!

 ১৭ ই সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনেই আফ্রিকা থেকে ভারতে আসছে পাঁচটি চিতাবাঘ

Forest, Indian forest, African cheetah, Narendra Modi, Prime minister, PM birthday

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ ১৭ই সেপ্টেম্বর ভারতবর্ষের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। আর এই বিশেষ দিনটিকে আরও স্মরণীয় করে রাখার জন্য বিশেষ উদ্যোগ নিল মধ্যপ্রদেশ সরকার। আলাপ আলোচোনা চলছিল বহুদিন। অবশেষে বহু প্রতীক্ষার পরে ১৭ই সেপ্টেম্বর ভারতের মাটিতে পা রাখতে চলছে পাঁচটি আফ্রিকান চিতা। মধ্যপ্রদেশের শেওপুর জেলার কুনো জাতীয় উদ্যানে নতুন বাসস্থান হতে চলেছে দক্ষিণ আফ্রিকা ও নামিবিয়া থেকে আসা পৃথিবীর দ্রুতগামী এই পাঁচ পশুর।
এই বিশেষ উদ্যোগকে সম্পূর্ণ ভাবে সফল করতে এখন সাজো সাজো রব মধ্যপ্রদেশ জুড়ে। চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি চলছে রাজ্যে। ১৭ তারিখে চিতাদের আমন্ত্রণের জন্য ইতিমধ্যেই মধ্যপ্রদেশের শেওপুর জেলার কুনো জাতীয় উদ্যান ও তার আশেপাশের সংলগ্ন অঞ্চলে সাতটি হেলিপ্যাড বানানোর কাজ ইতিমধ্যেই শেষ হয়ে গেছে। কয়েকদিন আগেই সমস্ত ব্যবস্থা খতিয়ে দেখতে দক্ষিণ আফ্রিকা থেকে বিশেষজ্ঞ দল মধ্যপ্যদেশে এসেছিলেন। এছাড়াও পরিস্থিতি বুঝে নিতে সেখানে উপস্থিত হয়েছিলেন ওয়াইল্ড লাইফ ইন্সটিটিউট অব ইন্ডিয়ার ডিন তথা সিনিয়র অধ্যাপক যাদবেন্দ্রদেব বিক্রমসিং ঝালা।
এই বিষয়ে মধ্যপ্রদেশের মূখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানিয়েছেন যে ১৭ই সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর জন্মদিন। চিতাদের ভারতে পা রাখার দিনটিকে স্মরণীয় করে রাখতে ওই তারিখটিকেই বেছে নেওয়া হয়েছে। ওইদিন উদ্বোধনের মূল অনুষ্ঠানেও উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী স্বয়ং। এছাড়া শেওপুরের কারহালের মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলির অনুষ্ঠানেও তিনি থাকবেন।
প্রসঙ্গত ১৯৪৭ সালে ছত্রিশগড়ে দেশের সর্বশেষ চিতাটির মৃত্যু হওয়ার পরে ভারতবর্ষে চিতাবাঘ বিলুপ্ত বলে ঘোষণা করা হয়েছিল। তাই নতুন করে পাঁচটি পশুর ভারতে আগমন একটি বিশেষ গুরুত্বপূর্ণ ঘটনা বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল।




(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন