বাংলায় জ্যান্ত হাতি পুজো! জানেন কোথায় হয়?

 উত্তরবঙ্গের মেটেলি ব্লকের হাতিপুজোয় মাতেন পর্যটক ও স্থানীয়রা

Offbeat news, North, North bengal, Viswakarma puja, Elephants

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ ১৭ই সেপ্টেম্বর ছিল বিশ্বকর্মা পুজো। ভগবান বিশ্বকর্মার সঙ্গে থাকেন তাঁর বাহন হাতি। স্বাভাবিক ভাবে সেও পুজো পায়। তবে জানেন কি আমাদের এই বাংলাতেই এমন জায়গা আছে যেখানে জীবন্ত হাতিদের সমারোহে পুজো করা হয়। উত্তরমঙ্গের জলপাইগুড়ির মালবাজার এলাকায় হাতি পুজো করা নিয়ম আছে। উত্তবঙ্গের বেশ কিছু অঞ্চলে এমন নিয়ম রয়েছে। বিশ্বকর্মা পুজোর দিনে ঘটা করে এই পুজো হয়। স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি বিভিন্ন জায়গা থেকে আসা পর্যটকেরাও এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
প্রায় একশো বছর ধরে এই প্রথা চলে আসছে। বিশ্বকর্মা পুজোর দিনে কুনকি হাতিদের সকালবেলায় স্নান করিয়ে, চন্দন পরিয়ে, খড়িমাটি দিয়ে সাজানো হয়। সেদিন তাদের কাজের ছুটি। এরপর নৈবেদ্য হিসাবে নিবেদন করা হয় নারকেল, ছোলা, গুড়, বিভিন্ন রকম ফল, ডাল, লবন ইত্যাদি। বেড়াতে আসা পর্যটকেরা নিজেদের হাতে হাতিদের ফল খাইয়ে, সেলফি তুলে পালন করেন দিনটি। এই সময়ে বেড়াতে আসায় এটা তাঁদের জন্য উপরি পাওনা হয়ে যায়।
এখানে ভগবান বিশ্বকর্মা বা তাঁর বাহন আসলে মহাকাল নামে পূজিত হন। হাতি পুজো করার মাধ্যমে একদিকে তাকে শান্ত করা হয়। যাতে হাতি সারাবছর মানুষের তেমন কোনো ক্ষতি না করে। অন্যদিকে এই পুজো বন্যপ্রাণ সংরক্ষনের একটি অনন্য নজির তৈরী করে। সব মিলিয়ে বিশেষ দিনে হাতিদের পুজো জমজমাট হয়ে ওঠে উত্তরবঙ্গের বিভিন্ন এলাকা জুড়ে।





(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন