আপনি কি সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার? তাহলে এই লেখাটি আপনার জন্যই

 খুব শীঘ্রই সোশ্যাল মিডিয়া কন্টেন্ট ক্রিয়েটারদের জন্য আসতে চলেছে নতুন নিয়ম

Social media, Content creator, Influencer, New rules, Government rules

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার বা কন্টেন্ট ক্রিয়েটারদের জন্য খুব তাড়াতাড়ি আসতে চলেছে এক গুচ্ছ নতুন নিয়ম। সরকারের তরফে কনসিউমার্স অ্যাফেয়ার্স ডিপার্টমেন্ট এই নতুন নিয়মগুলি তৈরী করছে। কন্টেন্ট ক্রিয়েটার এবং ইনফ্লুয়েন্সাররা, যাদের ফেসবুক, ইন্সটাগ্রাম বা অন্যান্য সোশ্যাল প্ল্যাটফর্মে লক্ষাধিক ফলোয়ার্স আছে মূলত তাঁদের ক্ষেত্রে প্রযোজ্য হবে এই নিয়ম।
যে সব ইনফ্লুয়েন্সারদের সোশ্যাল মিডিয়ার দৌলত প্রচুর ফলোয়ার্স বা সাবস্ক্রাইবারস আছে তাঁরা অনেক ক্ষেত্রেই টাকার বিনিময়ে কিছু ব্র‍্যান্ডের সঙ্গে যুক্ত হয়ে কিছু কিছু প্রোডাক্ট নিজেদের সোশ্যাল মিডিয়ায় প্রমোট করেন। এই বিষয়ের উপর এবার সরকার কিছু বিশেষ নিয়ম চালু করবে। সূত্র মারফত জানা যাচ্ছে যেই গাইডলাইনটি তৈরী করা হয়েছে তাতে কোনো একজন ইনফ্লুয়েন্সার টাকার বিনিময়ে যে ব্র‍্যান্ডটির সঙ্গে যুক্ত হচ্ছেন, অফিসিয়ালি তা জানাতে হবে।
ক্রেতাদের সুরক্ষার কথা ভেবে দি সেন্ট্রাল কনসিউমার অথারিটি (সিসিপিএ) থেকে কিছুদিনের মধ্যেই জানিয়ে দেওয়া হবে যে-
ইনফ্লুয়েন্সারদের বিভিন্ন ব্র‍্যান্ড এনডরসমেন্ট পোষ্টগুলিতে আগে থেকে পেড প্রোমোশনের ডিসক্লেইমার দিয়ে রাখতে হবে। সেলিব্রিটি বা বিশিষ্টজনদের জন্যও এই নিয়ম লাগু হবে। নিয়ম সঠিক ভাবে না মানলে কড়া হাতে জরিমানা সবে। প্রথম বার ১০ লক্ষ টাকা, দ্বিতীয় বার একই ভুল হলে ২০ লক্ষ টাকা এবং বারবার একই ভুলের মাসুল হিসেবে প্রায় ৫০ লক্ষ টাকা অবধি জরিমানা হতে পারে।
মৃলত বিভিন্ন ই কমার্সের ওয়েবসাইটে ভুল অসত্য রিভিউ, মিথ্যে প্রচার আটকাতে এরকম সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। মে মাসে সরকারি বিভাগ অ্যাডভার্টাইসিং স্ট্যান্ডার্ড কাউন্সিল অব ইন্ডিয়ার সঙ্গে এই সংক্রান্ত অনলাইন মিটিং করেন। অনলাইন কেনাকাটার সময়ে ক্রেতারা বেশিরভাগ সময়েই সেলিব্রিটি বা ইনফ্লুয়েন্সারদের এইসব রিভিউ এর উপর বিশ্বাস করেন। ১৫ দিনের মধ্যেই এই সম্পর্কিত সমস্ত নিয়ম ও গাইডলাইন প্রকাশ করা হবে। 




(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন