চলে গেলেন নিউ ওয়েভের জনক, পরিচালকের বিষয়ে যে ৯টি কথা না জানলেই নয়

 নতুন ধারার ফরাসী পরিচালক জঁ লুক গডার্ড

Director death, French director, French movies, New wave, French cinema, French new wave

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ ১৩ই সেপ্টেম্বর না ফেরার দেশে চলে গেলেন নতুন ধারার ফরসী ছবির অন্যতম স্রষ্টা জঁ লুক গডার্ড। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১। আন্তর্জাতিক সিনেমার মহান পরিচালক কুয়েন্টিন ট্যারান্টিনোও সিনেমাজগৎ-এ তাঁর অবদানের কথা অস্বীকার করতে পারেননি। ১৯৬০ এর সময়কালে ফ্রান্সে যে নতুন ধারার ছবির উদ্ভব ঘটে তাতে তিনি অন্যতম পথপ্রদর্শক ছিলেন। চলচ্চিত্রের যাবতীয় পুরোনো ভাষা বদলে দিয়ে তিনি সম্পূর্ণ নতুন একটি ধারায় ছবি তৈরী করেছেন। সেই মহান পরিচালকের কাজের কিছু বিষয় ছিল যা আজ না জানলেই নয়।


১. একটি মেয়ে ও বন্দুক ব্যবহার করে সিনেমা ভাষা বদল
পরিচালক একবার লিখেছিলেন যে একটি ছবি বানানোর জন্য একজন মেয়ে এবং একটি বন্দুকই যথেষ্ট। এবং সেটা তিনি তাঁর প্রথম ছবি ব্রেথলেস-এ প্রমাণ করেও দিয়েছিলেন। মূলত ক্রাইমের গল্প নিয়ে ছিল ছবিটি। তিনি তাঁর একেবারে নিজস্ব স্টাইলে ছবির ফ্রেম নিয়ে খেলেছেন। প্রায় ৬০ বছর পেড়িয়ে গেলেও আজও ছবিটি একইভাবে আলোচোনার বিষয়।

২. জাম্প কাটের বিশেষ ব্যবহার
গডার্ডের আত্মপ্রকাশের আগে ছবি সম্পাদনা মূলত মসৃন রাখা হত। তাই তা অনেক ক্ষেত্রে দর্শকের কাছে একঘেয়েমি কারণ হয়ে ওঠার সম্ভাবনা ছিল বেশি। কিন্তু গডার্ড তাঁর ছবির সম্পাদনায় কাট বিষয়টি বেশি ব্যবহারের প্রচলন করেছেন। মূলত জাম্পকাট। তাঁর সব ছবিতেই তিনি ছবি তৈরীর যে ব্যকরণে তাই নিয়ে খেলতেন।

৩. চিত্রনাট্যের ভাষা বদল
আগে থেকে চিত্রনাট্য, সংলাপ তৈরী করে না রেখে গডার্ড নতুন নিয়ম আনেন। শুটিং -এর দিন শুটিং চলাকালীন তিনি লিখতেন এবং সঙ্গে সঙ্গে শুট করতেন। অনেক অভিনেতা অভিনেত্রীদেরই এই বিষয়টি পছন্দ না হলেও পরিচালক এই পদ্ধতি কাজে লাগিয়ে ফল পেয়েছেন। সঙ্গে সঙ্গে লেখার ফলে ছবির ভাষা অনেক সাবলীল ও স্বতঃস্ফূর্ত হত।

৪. সিনেমা নিয়ে গভীর জ্ঞান
পরিচালক হওয়ার অনেক আগে তিনি একজন যথার্থ সিনেমাপ্রেমী ছিলেন। ছবি বানানো ছাড়াও ছবি নিয়ে তিনি বিশেষভাবে পড়াশোনা করতেন। প্রচুর ছবি দেখে, ছবির সঠিক সমালোচক হয়ে তিনি সিনেমার নিয়ে গভীর জ্ঞান অর্জন করেন

৫. বিভিন্ন বিষয় নিয়ে ছবি
প্রথম ছবির চূড়ান্ত সফলতার পরে তিনি একাধিক ছকভাঙা বিষয় ও কাহিনী নিয়ে একের পর এক ছবি তৈরী করেছেন। সিনেমায় তাঁর এক্সপেরিমেন্ট কখনো থেমে থাকেনি।

৬. কার্যকরী দর্শক তৈরী করা
বানিজ্যিক সফল ছবির সঙ্গে সঙ্গে সমালোচনামূলক ছবি দুই ক্ষেত্রেই তাঁর অবদান অনস্বীকার্য। তিনি দর্শকদের ভাবতে বাধ্য করেছেন। এছাড়া তাঁর ছবিতে জার্মান নাট্যকার বার্টোল্ট ব্রেখটের বিশেষ প্রভাব ছিল। দর্শকদের ভাবিয়ে তোলা ছিল তাঁর ছবির গুরুত্বপূর্ণ একটি উপাদান।

৭. কাজে নিজেকে স্থাপন করা
গডার্ড নিজেকেই তাঁর নিজের ছবির বিশেষ একটি বৈশিষ্ট্য করে তুলতেন। বিভিন্ন ক্ষেত্রে তাঁর তৈরী করা চরিত্র গুলি তাঁর নিজস্ব মুখপাত্র হয়ে উঠত। তাঁর ব্যক্তিগত সম্পর্কের প্রভাবও তাঁর ছবিতে থাকত।

৮. দুর্নাম
ব্যক্তিগত ও পেশাগত ক্ষেত্রে তিনি অত্যন্ত কঠিন মানুষ এমন দুর্নাম তাঁর বিশেষ কম ছিল না। তাঁর দুটি ভিন্ন বিবাহিত জীবন, কিছু বিশেষ ব্যক্তিত্বদের সঙ্গে তাঁর সংঘাতের অনেক ঘটনা সামনে আসে। তবে অনেক ক্ষেত্রেই তিনি অনেককেই সহোযোগিতাও করেছেন।

৯. অনুপ্ররেণা
বিশ্ব চলচ্চিত্রে জঁ লুক গডার্ড একটি অনুপ্রেরণার নাম। তাঁর কাজ পরীক্ষামূলক, ব্যক্তিগত ও রাজনৈতিক সবদিকেই প্রভাব বিস্তার করেছে।
মার্কিন চিত্র পরিচালক কুয়েন্টিন ট্যারান্টিনোর প্রযোজনা সংস্থার নাম হল এ ব্যান্ড অ্যাপার্ট, যা আসলে গোডার্ডের 1963 সালের একটি ছবি থেকে নেওয়া। ইতালীয় পরিচালক বার্নার্দো বার্তোলুচ্চি তার দ্য ড্রিমার্স ছবিতে এই বিষয়ে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। ইরানি পরিচালক আব্বাস কিয়ারোস্তামির তথ্যচিত্র এবং ফিকশনের অস্পষ্টতা বা ডেনমার্কের লার্স ভন ট্রিয়েরের কাজে গডার্ডের প্রভাব দেখা যায়।


অনুলিখনঃ তৃণা চৌধুরী


(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)


0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন