জেনে নিন বর্ষাকালে রান্নাঘরের কিছু সহজ টিপস

 বৃষ্টির দিনে রান্নাঘরের স্যাঁতস্যাঁতে ভাব কাটাতে এগুলি করুন

Easy tips, Home trics, Kitchen tips, Rainy season, Rain

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ ক্যালেন্ডারে বলছে সময়টা শরৎকাল কিন্তু  এর মধ্যে থেকে থেকে কারণে অকারণে বৃষ্টি যখন তখন নামছে। এখন তাই শরৎকালটিও দীর্ঘয়িত বর্ষাকালের মধ্যেই পড়ে। প্রচন্ড গরম, তীব্র দাবদাহের পর বৃষ্টি সাময়িক একটা স্বস্তি নিয়ে আসে। তবে বর্ষার সময়ে একটানা বৃষ্টিও যথেষ্ট বিরক্তের কারণ হয়। বিশেষ করে বাড়ি ঘর-দোরের অবস্থা বর্ষাকালে বেশ শোচনীয় হয়ে ওঠে। জমা জল, স্যাঁতস্যাতে পরিবেশে বিভিন্ন রকমের নতুন সমস্যা উদয় হয় এই বর্ষায়।
সংসারের বেশিরভাগ কাজ যারা করেন তাদের প্রায় সকলেরই বাড়ির মধ্যে বেশিরভাগ সময় কাটে রান্নাঘরে। সেই রান্নাঘর যদি মনের মতো না থাকে তাহলে কাজ করতে অনেকেরই ভালো লাগেনা। তবে ঘরোয়া কিছু সহজ পদ্ধতি জেনে নিলে বর্ষায় স্যাঁতস্যাঁতে রান্নাঘর থেকে মুক্তির উপায় খুঁজে পাওয়া যায়।
১. বাড়িতে বাজার থেকে আনা কয়েকটি পাতিলেবু নিয়ে তার কয়েক টুকরো নিয়ে সেই টুকরোগুলি ফুটিয়ে নিয়ে রান্নাঘরের এদিক ওদিকে ছড়িয়ে রাখলে বর্ষার ভিজে গন্ধ কেটে যায়।
২. এছাড়া এলাচ, তেজপাতা ও দারচিনি একসঙ্গে জলে ফুটিয়ে সেই ফোটানো জলের ভাপ সারা ঘরে ছড়িয়ে পড়লেও ভিজে গন্ধ অনেকটা কেটে যায়।
৩. বাধাকপি বা মূলো সেদ্ধ করার পরে যে গন্ধ থাকে তা কাটাতে জলে অল্প লেবুর রস দিয়ে দিতে হয়।
৪. মাছের গন্ধ কাটাতে অলিভ অয়েলে দারচিনি দিয়ে গরম করে সেই ভাব ছড়িয়ে দিলে কাজ হয়।
৫. বেসিনে বা কলের মুখে এঁটো বাসন ইত্যাদি বারবার ধোয়ার ফলে যে গন্ধ হয় সেটা বর্ষাকালে আরও বেশি পাওয়া যায়। কিছুটা বেকিং সোডা আর ভিনিগারের মিশ্রণ সিঙ্কে ঢেলে কিছু সময় বাদে তা ধুয়ে দিলে গন্ধ কেটে যায়।




(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন