জেনে নিন সদ্যপ্রয়াত রাণী এলিজাবেথের জীবনের পাঁচটি অজানা কথা│Five less known fact about queen Elizabeth

 ইংল্যাণ্ডের রাণী এলিজাবেথ ২, ৮ই সেপ্টেম্বর, ২০২২ পরলোকে গমন করেছেন

Queen news, Life fact, Queen Elizabeth, England queen, British royalty

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ সদ্যপ্রয়াত হয়েছেন ব্রিটেনের সবথেকে দীর্ঘ সময়ে রাজ সিংহাসন সামলানো রাণী এলিজাবেথ দুই। তাঁর পুরো নাম এলিজাবেথ অ্যালেকজান্ড্রা মেরি উইন্ডসর। উইন্ডসর রাজবংশের পিতা ষষ্ঠ জর্জ এবং মাতা এলিজাবেথ বোয়েস-লিয়ন এর কন্যা এলিজাবেথ দুই। ১৯৫২ সালের ৬ই ফেব্রুয়ারি থেকে নিজের মৃত্যুদিন অবধি তিনি ব্রিটেনের রাজসিংহাসন সামলাছেন। তাঁর ৭০ বছর ২১৪ দিনের রাজত্ব ব্রিটিশ রাজতন্ত্রের ইতিহাসে দীর্ঘতম এবং তিনি ইতিহাসের সবচেয়ে দীর্ঘ সময় যাবত ক্ষমতায় থাকা নারী রাষ্ট্রপ্রধান। তাঁর স্বামী প্রিন্স ফিলিপ ৯৯ বছর বয়সে ২০২১ এ মারা যান।
তবে ইংল্যাণ্ডের মহারাণীর জীবনে কিছু কিছু এমন তথ্য আছে যা জানলে আপনাকে অবাক হতেই হবে।


১। ইংল্যাণ্ডের মহারাণী এলিজাবেথ দুই যখন ভারতে আসেন তখন তাঁর সঙ্গে কোনো পাসপোর্ট ছিল না। মহারাণী হিসেবে পৃথিবীর যেকোনো দেশে বিনা পাসপোর্টে ভ্রমণ করার অধিকারী ছিলেন তিনি। এর কারণ, রাজ পরিবারে সকলের পাসপোর্টে মহারাণী হিসেবে তাঁর নাম লেখা থাকত, তাই তাঁর আলাদা কোনো পাসপোর্ট নেই।

২। তিনি অনেক কম বয়স থেকে একজন দক্ষ মেকানিক ছিলেন। গাড়ি বা ট্রাকের চাকা, ইঞ্জিন ইত্যাদি সম্পর্কে তাঁর বিশেষ জ্ঞান ছিল।

৩। মাত্র ১৮ বছর বয়সে তিনি ব্রিটিশ পরিবারের একমাত্র মহিলা যিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে যোগদান করেন। সেনাবিভাগে তাঁর আসন ছিল।

৪। ১৯৭৬ সালের ২৬শে মার্চ মহারানী রাজপরিবারের মধ্যে প্রথম ইমেল পাঠিয়েছিলেন। আর্পানেট ব্যবহার করে ইংল্যাণ্ডের একটি টেলিকমিউনিকেসন সংস্থা থেকে তিনি প্রথম মেল পাঠান।

৫। মাত্র ১৪ বছর বয়সে তিনি বন্দুক ব্যবহার করতে শিখেছিলেন। তরুণী অবস্থায় তাঁর ট্রেনিং -এর সময় অল্প বয়সেই তিনি গুলি চালাতে শেখেন।




(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন