মহলয়া! কিন্তু কেন এমন নাম?

 দেবীপক্ষের সূচনার দিনটিকে মহালয়া বলার বিশেষ কারণ আছে

Mahalaya, Name, Durga Puja, Puja, Kolkata, Bengali, Festival

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ পুজো আসছে। দেবীপক্ষের সূচনা হয় মহালয়ায়। পিতৃপক্ষের অবসানে বাঙালি পূর্বপুরুষের উদ্দেশ্যে তর্পণ করে। দুর্গাপুজোর শুরুও মহালয়ায়। কৃষ্ণপক্ষ এবং শুক্লপক্ষের মধ্যবর্তী অমাবস্যার এই দিনটি হল মহালয়া। বিভিন্ন শাস্ত্রে, পুরানে এমনকী ব্যাসদেব রচিত মহাভারতেও এই দিনে পিতৃপক্ষের অবসান বলে মানা হয়। তবে এই বিশেষ দিনটিকে মহালয়া বলা হয় তাই নিয়ে অনেক মত প্রচলিত আছে।
ব্যাকরণে 'মহালয়' কে ভাঙলে হয় 'মহৎ' ও 'আলয়' এবং স্ত্রী লিঙ্গে তাই হয় মহালয়া। ব্রহ্মবৈবর্ত পুরাণে আছে যে সময় পরব্রহ্মে লয় প্রাপ্তি ঘটে সেটিকে মহালয়া বলে। কারণ মহালয় হল নিরাকার ব্রহ্মের আশ্রয়। শ্রী শ্রী চন্ডীতে মহালয়া হল পিতৃলোক স্মরণের সময়। এছাড়া সন্ধি করলে যে মহা+আলয় পাওয়া যায় তা থেকে মহা উৎসবের সূচনা বোঝায় আবার অন্যদিকে মহ-এর অর্থ প্রেত। প্রয়াত আত্মারা এদিন পরিবারের মানুষের কাছ থেকে জল দান করে তাই এই সময়কে মহালয়া বলে।
জ্যোতির্বিজ্ঞানীদের মতে আবার এই দিনের বিশেষ গুরুত্ব আছে। জ্যোতির্বিজ্ঞানের পথ ধরে ব্যাখ্যাও করা হয়েছে। এই বিশেষ অমাবস্যা তিথিতে সূর্যের গতি উত্তরায়ণ শেষ করে দক্ষিণায়ণ শুরু করে যা অত্যন্ত শুভ সময়। কৃষ্ণপক্ষের অন্ধকার ক্রমশ লয় হতে থাকে বলে এই দিনের নাম মহালয়া। মহাভারতে আবার ব্যাসদেব মহালয় বলতে পিতৃলোক বুঝিয়েছেন। 




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন