রাধাষ্টমী কেন পালন চরা হয় জানেন?

 ভাদ্র মাসের শুক্লা পক্ষের অষ্টমী তিথিতে হয় রাধাষ্টমী

Myth, Puja, Radhastami, Radha, Lord Krishna, Hindu, God,


নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ জন্মাষ্টমীর কিছু দিনের মধ্যেই ভাদ্র মাসের, শুক্লা পক্ষের অষ্টমী তিথিতে ঘরে ঘরে পালন করা হয় রাধাষ্টমী। পুজো করে, ভক্তি ভরে ব্রত করে পরিবারের মঙ্গল চান সকলে। জন্মাষ্টমীতে ভগবান কৃষ্ণ এই নশ্বর পৃথিবীতে জন্মগ্রহণ করেছিলেন। আর নিয়ম অনুসারে সবক্ষেত্রে ভগবান কৃষ্ণের নামের সঙ্গে এক সঙ্গে শ্রী রাধারও নাম নেওয়া হয়। একজন ছাড়া অপরজন অস্তিত্বহীন বলে বিশ্বাস করা হয়। তাই, হিন্দু ধর্মে মনে করা হয় এই ভাদ্র মাসের, শুক্লা পক্ষের অষ্টমী তিথিতে জন্মগ্রহণ করেছিলেন রাধা। তাই তার জন্ম উপলক্ষ্যে ঘরে ঘরে পালন করা হয় রাধাষ্টমী।
শোনা যায়, শ্রীরাধা ভগবান কৃষ্ণের থেকে বয়সে বড় ছিলেন। কৃষ্ণের জন্ম ভাদ্র মাসের, কৃষ্ণ পক্ষের অষ্টমী তিথিতে হয়েছিল। তাই রাধাষ্টমীর দিনে রাধার সঙ্গে সঙ্গে কৃষ্ণকেও ভক্তি ভরে পুজো করেন ভক্তরা। এইদিন নিয়ম মেনে রাধা-কৃষ্ণের পুজো করলে, নিষ্ঠা ভরে উপোশ করে ব্রত পালন করলে ভক্তদের পাপস্খালন হয় এবং জীবনে সুখ, শান্তি ফিরে আসে।
রাধাষ্টমীর দিনে ভোরে উঠে স্নান সেরে নিতে হবে। নিয়ম মেনে শ্রীরাধার মূর্তি পরিস্কার করে তাঁকে স্নান করিয়ে সাজানো হয়। তারপর দুপুরের দিকে ঘরে ঘরে রাধাষ্টমীর পুজো করা হয়। সঙ্গে কৃষ্ণকেও বিশেষ ভাবে পুজো করতে হয়। এভাবে সমস্ত নিয়ম মেনে তাদের স্মরণ করলে খুশিতে ভরে উঠবে জীবন।



0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন