জিতাষ্টমী কেন পালন করা হয় জানেন?

 আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে জিতাষ্টমী নামে পালিত হয়

Jitastami, Puja, Brata, Bengal, Bengali, Hindu

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ বাংলা মতে আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে জিতাষ্টমীর এই ব্রত পালন করা হয়। মূলত এই তিথিতে দেবতা জিমূত বাহনের পুজো করা হয়। মেয়ে বা মহিলারা পরিবারে পূত্রলাভের আশায় এই ব্রত পালন করেন। এছাড়া সন্তানের আয়ুবৃদ্ধি ও মঙ্গল কামনা করেও হিন্দু ধর্মে মায়েরা এই দিন ব্রত পালন করেন। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল কিছু বিশেষ পারিবারিক দূর্গাপুজোর ক্ষেত্রে দেখা যায় যে এই জিতাষ্টমীর পরের দিন অর্থাৎ কৃষ্ণপক্ষের নবমী তিথি হল কৃষ্ণনবমী।
এই দিন কিছু বিশেষ জায়গায় ঘট স্থাপন করে দুর্গাপুজোর মন্ত্র উচ্চারণ করে দুর্গোৎসব শুরু হয়।
জিতিষ্টমীর ব্রত বা পুজোকে বড়ষষ্ঠীর পুজোও বলা হয়। এই পুজোয় মাটিতে গর্ত খুঁড়তে হয়। তাতে ভগবান জিমূত বাহনের প্রতীক হিসাবে বটগাছের ডাল, আঁখ, ধান ইত্যাদি গাছ রেখে পুজো করা হয়। এছাড়া বেল গাছ, কলাগাছ, ভিজে মটর, ছোলা ও অন্যান্য ফল দিয়ে নৈবেদ্য সাজিয়ে দেওয়া হয়।
ভক্তিভরে উপোস করে এই পুজো করা হয়। জিতিয়া শব্দটির আসল অর্থ হল মা বা জননী। মাতৃত্ব বা সন্তানের মঙ্গল চেয়ে মায়েরা এই পুজো করেন। পুজোয় আদিমাতা ষষ্ঠীকে স্মরণ করে পুজো করতে হয়।





(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন