সন্ধিপুজোয় ১০৮ পদ্ম ও প্রদীপ! কেন?

 মহাষ্টমীর দিনে অষ্টমী পুজোর পরে হয় সন্ধিপুজো

Durga Puja, Lord Durga, Bengali, Hindu, Bengal

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ আশ্বিনের শুক্লাপক্ষের অষ্টমী তিথির একটি বিশেষ সময়ে অনুষ্ঠিত হয় সন্ধিপুজো। এরপরের দিন হল মহানবমী। আর এই দুই দিনের মধ্যবর্তী সময়টিতেই সন্ধিপুজোর আয়োজন করা হয়। বলা হয় অষ্টমী তিথির শেষ ২৪ মিনিট ও নবমী তিথির প্রথম ২৪ মিনিট মিলে হয় সন্ধিপুজোর মাহেন্দ্রক্ষণ।
মহিষাসুরের সঙ্গে যুদ্ধের সময় দেবীদুর্গার যে রূপ ছিল যুদ্ধের মাঝে মহিষাসুরের সঙ্গী দুই অসুর চন্ড ও মুন্ডের আক্রমণে রেগে গিয়ে মা দুর্গার রূপ বদলে যায়। নীল বর্ণ ধারণ করে মা দুর্গা চামুন্ডা রূপ নিয়ে চন্ড ও মুন্ডের শিরচ্ছেদ করেন। তাই সন্ধিপুজোতে মায়ের চামুন্ডা রূপেরই পুজো করা হয়।
দুর্গাপুজোর এই বিশেষ নিয়ম সন্ধিপুজোর জোগাড়ের মূল উপাদান হল ১০৮ টি পদ্ম ফুল। এছাড়া এই সময় ১০৮ টি প্রদীপও জ্বলে। রামায়নে উল্লেখ আছে রাক্ষসরাজ রাবণের বিরুদ্ধে যুদ্ধ করার আগে শ্রীরামচন্দ্র যখন দেবীর অকাল বোধন করেছিলেন তখন তিনি দেবীর পুজোয় ১০৮টি পদ্ম নিবেদন করেছিলেন। তবে পুজোয় একটি পদ্ম কম হওয়াতে তিনি নিজের একটি চোখও উৎস্বর্গ করার কথা ভাবেন। সেই কাহিনী থেকেই পরবর্তীকালে সন্ধিপুজোর সময়ে ১০৮ টি পদ্ম ফুল নিবেদন করার প্রথা চলতে থাকে। 





0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন