তালের বড়ার লোভ সামলাতে পারেন না। তালের উপকারিতা জানেন ?│Important quality of Palm

 কাঁচা ও পাকা তাল, দুটোরই উপকারিতা অপরিসীম

Palm importance, Palm, Taal, Janmastami, Healthy

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ শরৎের মেঘের সাথে দুর্গা পুজোর আগমন বার্তা নিয়ে আসে জন্মাষ্টমী, গোপাল ঠাকুরের জন্মদিন। কয়েকদিন আগেই আমরা ধুমধাম করে পালন করেছি জন্মাষ্টমী। আর জন্মাষ্টমী মানে তালের বড়া, লুচি তো থাকবেই। বাংলা সাহিত্যের সাথে সাথে খাবার হিসেবেও তালের গুরুত্ব অপরিসীম সে কথা জানেন?
কচি তার শাঁস এবং পাকা তাল দু-ই খাদ্যগুণে পরিপূর্ণ। প্রথমত কাঁচা অবস্থায় তালের শাঁসে প্রচুর পরিমানে অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি লিভারের সমস্যা এড়াতে পারে। এতে থাকা ভিটামিন সি ও বি কমপ্লেক্স জল তেষ্টা বাড়ায় ও তার সাথে খাবারে রুচি আনে। ভিটামিন এ ও উপস্থিত। এটি পেট ঠান্ডা রাখে ও উচ্চ ক্যালোরি শরীরে ক্ষমতা বাড়ায়। এছাড়া ক্যালশিয়াম থাকায় দাঁত ভালো রাখে, হাড় শক্ত করে। পটাশিয়াম, আয়রন, সালফার, সেলেনিয়াম, ম্যাঙ্গানিজ, কপার, জিঙ্ক, ম্যাগনেশিয়াম, ইত্যাদি নানা উপাদানে পূর্ণ তাল দৃষ্টি শক্তি বাড়ায় এবং চোখের নানাবিধ রোগ কমাতে সাহায্য করে। পটাশিয়াম কোষ ও রক্তরসের জন্য উপকারি। তালের এই শাঁস শরীরে নাইট্রেটের পরিমাণ বাড়ায় বলে রক্চাপ নিয়ন্ত্রণে থাকে। এছাড়া এটি হৃৎপিন্ড ভালো রাখতে, ত্বকের সমস্যায় এমনকি ক্যান্সার প্রতিরোধও বিশেষ ভাবে দরকারি।
কাঁচা তালের শাঁসের পাশাপাশি পাকা তালেরও জুড়ি মেলা ভার। এটি শরীরে ভিটামিন বি-এর ঘাটতি মেটায়। সর্দি-কাশি, মাথা-ব্যথা, অনিদ্রা, বু ধরফর ইত্যাদি দৈনন্দিন সমস্যা কমাতে তাল ভীষণ উপযোগী। তালের রস কোষ্ঠকাঠিন্য, পেটের সমস্যা, কৃমি রোগের জন্য ভালো।
পাক তাল থেকে সাধারণভাবে তালের জুস, পিঠে, বড়া, তালের কেক, চাছি, ইত্যাদি সুস্বাদু  খাবার বানানো হয়। তাল শরীরের বিশেষ উপযোগী হলেও সমস্ত খাবারেরই নির্দিষ্ট পরিমাপ থাকে। লাভের আশায় প্রয়োজনের থেকে খুব বেশি খেলে শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। তবে ঠিকঠাক পরিমানে খাওয়া হলে তালের যে গুণের শেষ নেই তা অস্বীকার করার কোনো উপায় নেই। 

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন