উপকারি নারকেল!

 শরীর ভালো রাখার জন্য নারকেলের উপকারিতার শেষ নেই জানেন কী?


নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ এসে গেছে পুজোর মরসুম। আর পুজো মানেই উৎসব, কেনাকাটা, আনন্দ, খাওয়া দাওয়া এইসব। পুজোর ভোগের ফল প্রসাদে নারকেল কিন্তু থাকতেই হয়। জানেন কী নারকেল আপনার শরীরের জন্য বিশেষ উপকারি একটি ফল। নারকেল গাছ, গাছের পাতা ইত্যাদি যে দৈনন্দিন জীবনে কত উপকার দেয় সেসব আমরা ছোটবেলা থেকেই জানি। এমনকী খুব গরমের দিনে ডাভের ঠান্ডা জল তৃষ্ণা মিটিয়ে আরাম দেয়। পুজোয় প্রসাদে কাঁচা নারকেল, নারকেলের নাড়ু কিংবা বিভিন্ন রান্নায় নারকেল ব্যবহার করা হয়।তবে নারকেলেরও কিন্তু উপকারিতা একেবারেই কম নয়। একনজরে দেখে নিন শরীরের জন্য নারকেলের উপকারিতা ঠিক কী কী।


১. নারকেলে আছে মিডিয়াম-চেইন ফ্যাটি এসিড। এই উপাদান থাকার জন্য শরীরের ওজন কমাতে নারকেল বিশেষ ভাবে কাজ করে। এবং বিপাকক্রিয়া ভালো রাখে।

২. লরিক অ্যাসিড নামক একটি উপাদান নারকেলে থাকে যা মানুষের শরীরে মনোলরিন নামের একটি উপাদান তৈরী করতে সাহায্য করে। এই মনোলরিন ভাইরাস, ব্যাকটেরিয়া বা ছত্রাক প্রতিরোধ করে।

৩. নারকেল দাত এবং হাড়ের একাধিক রোগের জন্য অপরিসীম। এটি দাঁত ও হাড়ের গঠন মজবুত করে।

৪. নারকেল কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

৫. পরীক্ষা করে দেখা গেছে যেসব মানুষ প্রতিদিন নারকেল খান তাদের হার্ট অন্যদের তুলনায় বেশি কার্যকরী। ফলে নারকেল হার্ট ভালো রাখে।





(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন