আপনার স্মার্টফোনের নীচে ছোট্ট ছিদ্রটি কেন থাকে জানেন?

 ফোন করার সুবিধার জন্যই ছিদ্রটি তৈরী হয়েছে

Easy tips, Knowledge, Smartphone, Mobile

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ আজকাল সকলের হাতেই রয়েছে স্মার্টফোন। মাত্র কিছু বছরের মধ্যেই হাতে থাকা মোবাইলটি আমাদের জীবনে একটি অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। অজানা কিছু চট করে জেনে নিতে কিংবা সাতসমুদ্র তেরো নদীর ওইপারে থাকা কোনো মানুষকে হঠাৎ একবার দেখতে, সবেতেই আছে মোবাইল। ধীরে ধীরে টেলিফোন, ঘড়ি, রেডিও, টেলিভিশন, চিঠি এই সব কিছুর জায়গা একাই দখল করেছে পকেটে থাকা স্মার্টফোন।
আমরা সকলেই মোটামুটি আমাদের ব্যবহৃত মোবাইলটির বিষয়ে সবকিছুই জানি। কিন্তু কিছু কিছু জিনিস এমন আছে যা আমাদের সামনেই হয়তো আছে, তবুও আমরা সেইভাবে কখনো খেয়াল করি না। ফলে সেই বিষয়টি আমাদের কাছে অজানাই থেকে যায়। যেমন, আপনার, আমার সমস্ত স্মার্টফোনেরই নিচের দিকে বা কিছু মোবাইলে উপরের দিকে ইয়ারফোন কানেক্টরের পাশে আরও একটি ছোট্ট ছিদ্র থাকে। বেশিরভাগ মোবাইল ব্যবহারকারীই জানেন না যে এই ছিদ্রটি আসলে কি কাজে লাগে।
কাউকে ফোন করলে বা কেউ আপনাকে ফোন করার সময় এই ছোট্ট ছিদ্রটি একটি বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কথা বলার সময় এটি আসলে নয়েজ ক্যানসেলেসন মাইক্রোফোন হিসাবে ব্যবহার হয়। পিছন কিংবা আশপাশ থেকে আসা আওয়াজ কমিয়ে দিয়ে কেবল যে ব্যক্তি কথা বলছে তাঁর গলা স্পষ্ট করে শুনতে সাহায্য করে। এই ছিদ্রটি না থাকলে খুব আওয়াজ বা কোলাহল পূর্ণ জায়গায় ফোনে কথা বলা মানুষটির গলা শোনা যেত না বরং কেবল আশেপাশেরর আওয়াজ শোনা যেত।






(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন