এই ৭ উপায়েই শরীর হবে নীরোগ

 সুস্থ হয়ে জীবন কাটাতে চাইলে অবশ্যই মেনে চলুন

Health, Healthy, Body, Health tips

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ আজকাল রাস্তাঘাটে যেকোনো পরিচিত মানুষকে দেখে সৌজন্যতার খাতিরে যদি জিজ্ঞেস করা হয় কেমন আছেন? তাহলে প্রথমে সকলেই বলবেন ভালো, কিন্তু কথা কিছুটা এগোলেই বোঝা যাবে তাঁর শারীরিক সমস্যা অনেক। বয়সকে তোয়াক্কা না করে প্রায় সমস্ত মানুষ কোনো না কোনো রোগে ভুগছেন। সম্পূর্ণ সুস্থ সবল ও একেবারে নীরোগ মানুষ খুঁজে পাওয়াই মুস্কিল। সকলেই তাই নিজের অসুস্থতা কমাতে বা তার থেকে রেহাই পেতে সারাদিন নানারকমের ওষুধ খান।
তবে জানেন কী দৈনন্দিন জীবনে কতগুলি সামান্য জিনিস মাথায় রাখলেই আপনি সুস্থভাবে জীবনযাপন করতে পারবেন।


১। আমরা সকলেই ছোট থেকে শুনে আসছি বেশি করে ফল ও সবজি খেতে। কিন্তু শুধু পরিমানে বেশি খেলেই হবে না, বিভিন্ন ধরনের ফল ও শাক সবজি ঘুরিয়ে ফিরিয়ে খাওয়া দরকার। সবজি ও ফল মিলে সপ্তাহে প্রায় ৩০ ধরনের খাবার খেতে হবে।

২। শরীরকে আর্দ্র করতে কিংবা শরীরের মধ্যে জলের পরিমান স্বাভাবিক রাখতে সারাদিনে প্রচুর পরিমানে বিশুদ্ধ জল পান করতে হবে।

৩। প্রতিটা মানুষই এখন নিছের কাজে ভীষণ ব্যস্ত থাকেন তাই দিন শেষে ঠিক করে ঘুম হয় না তবে সুস্থ সবল শরীরের জন্য দিনে প্রায় আট থেকে ন ঘন্টা ঘুমোনো উচিৎ।

৪। অন্যকিছুর বা অন্যকারোর চাপে কোনো কাজ করা বা সিদ্ধান্ত নেওয়া একেবারেই উচিৎ নয়। নিজের মনের ইচ্ছেকে প্রাধান্য না দিলে তার প্রভাব শরীরের উপরেও পরে।

৫। দিনের মধ্যে অল্প কিছুটা সময় বের করে হালকা ব্যায়াম বা মর্নিং ওয়াক করলে তা শরীরের জন্য ভালো।

৬। বাড়িতে কোনো পোষ্য রাখলে শরীর ও মন ভালো থাকে। বিজ্ঞানীরা মনে করেন বাড়িতে কোনো পোষ্য যেমন কুকুর, বিড়াল ইত্যাদি থাকলে কিছু কাজ বেড়ে যায়। সেই কাজগুলি শেষ করতে একটু বেশি পরিশ্রম হয় যা আসলে শরীরের জন্য ভালো।

৭। শরীর ও মনকে আরও ভালো রাখতে মনে শান্তি আনতে হবে। নিশ্চিন্তে, নির্দ্বিধায় প্রাণ খুলে হাসুন।




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন