বেড়াতে যাবেন নাকি? দেশের সাতটি ধনী শহরে│7 rich cities of India

 ভারতবর্ষের এই সাতটি শহরে আসতেই হবে

India, Cities, Travel, Travel life, Traveling

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ বৈচিত্র্যের আর এক নাম ভারতবর্ষ। প্রাকৃতিক ও কৃত্রিম দুই ধরনের সৌন্দর্যের যে মিশেল গোটা ভারতবর্ষ জুড়ে পাওয়া যায়, তা আর অন্য কোথাও পাওয়া যাবে কিনা সন্দেহ। আর এই অসামান্য সৌন্দর্যের স্বাদ নিতে যদি আপনি ভারতবর্ষ ভ্রমণ করতে চান, তবে দেশের এই শহরগুলিতে আপনাকে যেতেই হবে।


মুম্বাই
ভারতবর্ষের শহরগুলির মধ্য সবথেকে ধনী শহর হল মুম্বাই। এটি মহারাষ্ট্রে অবস্থিত। আরবসাগরের তীরে অবস্থিত বানিজ্য নগরী মুম্বাই ভারতবর্ষের সবচেয়ে ধনী ও একই সঙ্গে সবথেকে বড়ো শহর। এই শহরের জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট) প্রায় ৩১০ বিলিয়ান ডলার। বিশাল বিশাল বাংলোগুলোয় অবস্থাপন্ন মানুষ স্বাচ্ছন্দ্যে বসবাস করে। মুম্বাই ভারতীয় হিন্দি চলচ্চিত্রের পীঠস্থান। মুম্বাই সম্পর্কে একটি কথা প্রচলিত আছে যে এই শহর নাকি কখনো ঘুমোয় না তাই এখানের রাত্রের শোভাও অসাধারণ।
মুম্বাই শহরে গেটওয়ে অব ইন্ডিয়া, রেড কার্পেট ওয়াক্স মিউজিয়াম, সিদ্ধি বিনায়ক মন্দির, নেকলেস চেইন পয়েন্ট, সিদ্ধি বিনায়ক মন্দির, হাতিগুম্ফা ইত্যাদি জায়গায় বহু পর্যটকের সমাগম হয়।

India, Cities, Travel, Travel life, Traveling



দিল্লী
২৯৩.৬ বিলিয়ান ডলারের জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট) সমৃদ্ধ ভারতবর্ষের দ্বিতীয় ধনী শহর হল দেশের রাজধানী দিল্লী। প্রাচীন ঐতিহ্য, ঐতিহাসিক সাক্ষী হয়ে দাঁড়িয়ে থাকা মিনারগুলির কারুকার্য ও তার সঙ্গে আধুনিকতার মেলবন্ধন এখানে দেখা যায়।
পার্লামেন্ট হাউস, লাল কেল্লা, রাষ্ট্রপতি ভবন, ইন্ডিয়া গেট, কুতুব মিনার, জামা মসজিদ, ইস্কন, পুরোনো কেল্লা, লোটাস টেম্পেল ইত্যাদি এখানকার ঘুরে দেখার মত স্থান।

India, Cities, Travel, Travel life, Traveling



কলকাতা
শহরের এই তালিকায় পরবর্তী নাম হল পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা। এই শহরের বার্ষিক জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট) ১৫০.১ বিলিয়ান ডলার। এই শহর এলাহাবাদ ব্যাঙ্ক, কোল ইন্ডিয়া, ব্রিটানিয়া, আইটিসির মতো বৃহৎ শিল্পের পীঠস্থান। জীবনযাপন, শিল্প সংস্কৃতি, স্থাপত্যের দিক থেকে  অনেক বেশি ধনী এই শহর হল আনন্দনগরী।
এখানে ভিক্টোরিয়া, ফোর্ট উইলিয়াম, কালীঘাট, দক্ষিনেশ্বরের মন্দির, মার্বেল প্যালেস, হাওড়া ব্রিজ, দ্বিতীয় হুগলি সেতু ইত্যাদি আছে।

India, Cities, Travel, Travel life, Traveling



ব্যাঙ্গালোর
দেশের ১১০ বিলিয়ান ডলার জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট)  সমৃদ্ধ শহর হল ব্যাঙ্গালোর। এই শহরকে ভারতবর্ষের সিলিকন ভ্যালি বলা হয়। এটি কর্নাটক রাজ্যের রাজধানী। এই শহরে দেশের সবচেয়ে বেশি আইটি সেক্টরগুলি গড়ে উঠেছে। প্রাচীনত্ত্ব ও আধুনিকতা মিশে আছে এই শহর জুড়ে।
লালবাগ, বানেরঘাটা ন্যাশানাল পার্ক, ব্যাঙ্গালোর প্যালেস, টিপু সুলতান প্যালেস, ইত্যাদি এই শহরেল দর্শনীয় স্থান।

India, Cities, Travel, Travel life, Traveling



চেন্নাই
চেন্নাই শহরের জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট) ৭৮.৬ বিলিয়ান মার্কিন ডলার। এখানকার আইটি ও অটোমোবাইল ইন্ডাস্ট্রি বিখ্যাত। অপরূপ সুন্দর দক্ষিণ ভারতের টুরিসম সেক্টর থেকেও এই শহরের আয় হয়।
কপিলেশ্বর মন্দির, জুওলজিকাল পার্ক, পুলিকেত লেক, মারিনা বিচ, ইত্যাদি আছে এখানে।

India, Cities, Travel, Travel life, Traveling



হায়দ্রাবাদ
দেশের আরও এক ধনী শহর হল হায়দ্রাবাদ যার জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট) ৭৫.২ বিলিয়ান ডলার। মুক্ত ব্যবসায় সাফল্যের জন্য এই শহরকে মুক্তের শহর বলা হয়।
চারমিনার, রামোজি ফিল্ম সিটি, চৌমহল্লা প্যালেস, গোলকোন্ডা ফোর্ট আর জিভে জল আনা হায়দ্রাবাদী বিরিয়ানী ছাড়া এই শহর অস্পূর্ণ।

India, Cities, Travel, Travel life, Traveling



পুনে
মহারাষ্ট্রের অন্তর্গত ভারতের অপর একটি ধনী শহর পুনে অটোমোবাইল ইন্ডাস্ট্রি, আইটি এবং বেশ কিছু আধুনিক শিক্ষা প্রতিষ্ঠানের জন্য বিখ্যাত। এই শহরের জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট) ৬৯ বিলিয়ান ডলার। ঐতিহাসিক এই শহরের পর্যটন শিল্পও বেশ সুন্দর।
দাগাদুশ্বেথ হালওয়াই গনপতি মন্দির, শানিওয়ার ওয়াদা, আগা খাঁ প্যালেস ইত্যাদি দেখতেই হবে।

India, Cities, Travel, Travel life, Traveling







(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)



0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন