প্রতিবার কেন একই দিনে হয় বিশ্বকর্মা পুজো? জেনে নিন

 ইংরাজি তারিখের হিসাবে প্রতিবছর ১৭ই সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজো হয়

Viswakarma, Viswakarma puja, Lord Viswakarma, Spiritual

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো দোড়গোড়ায়। সারাবছর ধরে বাঙালি তথা ভারতীয়রা দুর্গাপুজোর দিন গুনতে থাকেন। দুর্গাপুজোর সময় কাছাকাছি এলে আকাশে বাতাসে পুজোর গন্ধ জানান দেয় যে পুজো আসছে। আরও কিছু বিশেষ অনুষ্ঠান বা পুজোর দিন পালন করার মধ্যে দিয়ে আমরা বুঝতে পারি যে দুর্গোৎসবের আর খুব বেশি দিন বাকি নেই। জন্মাষ্টমী বা গণেশ পুজো যদি দুর্গাপুজো আসার প্রথম এবং দ্বিতীয় ধাপ হয় তাহলে পরবর্তী ধাপটি যে বিশ্বকর্মা পুজো তাতে কোনো দ্বিমতত নেই।
বিশ্বকর্মা পুজো থেকেই বাঙালির পুজোর মরসুম শুরু হয়ে যায় যা শেষ হয় পরের বছর সরস্বতী পুজোয়। বিভিন্ন কারখানা, কলকারখানা বা যন্ত্রপাতির দেবতা হলেন ভগবান বিশ্বকর্মা। তাই বেশিরভাগ কারখানাগুলিতেই বিশ্বকর্মা পুজো হয়। আর পুজোর দিনে আকাশে ওড়ে রঙবেরঙের ঘুড়ি কিন্তু কখনো কি লক্ষ্য করে দেখেছেন যে বিশ্বকর্মা পুজো প্রত্যেক বছর একই দিনে হয়ে আসছে। ইংরাজি ক্যালেন্ডারের হিসেবে ধরলে প্রতিবার একটি বিশেষ দিন ১৭ই সেপ্টেম্বরেই বিশ্বকর্মা পুজো হয়। অন্যান্য দেবদেবীর পুজোয় তো প্রতিবছর এমন নির্দিষ্ট তারিখ থাকেনা।
আসলে হিন্দু  ধর্ভের সব পুজার্চ্চনার দিন চান্দ্র পঞ্জিকার হিসাবে হয়ে থাকে। অর্থাৎ চাঁদের গতির উপরে নির্ভর করে দিন ঠিক হয়। কিন্তু  বিশ্বকর্মাপুজোর ক্ষেত্রে এই নিয়মের ব্যাতিক্রম দেখা যায়। একমাত্র এই পুজোর দিন ঠিক করা হয় সূর্যের গতির উপর নির্ভর করে। মনে করা হয়  প্রতিবছর একই নিয়মে সূর্য প্রতি মাসে এক একটি রাশিতে অবস্থান করে। এই ১৭ই সেপ্টেম্বরের দিনে সূর্য সিংহ রাশি ছাড়িয়ে কন্যা রাশিতে প্রবেশ করে এবং উত্তরায়ন হয়। দেবতারা এই সময় নাকি ঘুম থেকে জেগে ওঠেন ফলে বিশ্বকর্মা পুজো অনুষ্ঠিত হয়।
বাংলা ক্যালেন্ডারে ভাদ্রমাসের শেষ তারিখে বিশ্বকর্মা পুজো হয়। আগের পাঁচটি মাসের দিনসংখ্যাও প্রতিবছর প্রায় সমান থাকে। তাই বিশ্বকর্মা পুজোর দিনও বদলায় না। তবে কোনো কোনো বিশেষ বছরে বাংলা বছরের প্রথম পাঁচ মাসের দিনের সংখ্যা ২৯ বা ৩২ হলে সেই হিসাবে পুজোর দিন বদলাতে পারে। তবে এই ঘটনা ব্যাতীক্রমী। 





(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন