এড়িয়ে চলুন কাঁচা ফল বা সবজি

 অনেক সময় কাঁচা ফল, সবজি বা জুস শরীরের জন্য ক্ষতিকর হয়

Health, Healthy, Easy tips, Fruits, Vegetables,

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ আপনি কী ফল বা সবজি কাঁচা কিংবা জুস হিসেবে বানিয়ে খেতে পছন্দ করেন? তাহলে এই লেখাটি আপনার জন্যই। প্রচলিত ধারণায় অনেকে মনে করেন রান্না করে খেলে খাবারের আসল গুণমান গুলি নষ্ট হয়ে যায়। তাই যতটা সম্ভব খাদ্যগুণ অটুট রেখে খেতে পছন্দ করেন অনেক মানুষ। তাই অনেকেই ফল বা সবজির জুস তৈরী করে খেতে বেশি পছন্দ করেন। তবে জানেন কী এইভাবে জুস বানিয়ে খাওয়া আসলে আপনার শরীরের ক্ষতির কারণ হয়ে উঠতে পারে।
নতুন গবেষণার উপর ভিত্তি করে বিশেষজ্ঞরা বলছেন এই ভাবে কাঁচা জিনিসের জুস বানিয়ে খাওয়া শরীরের জন্য মোটেও স্বাস্থ্যকর না। কারণ কিছু কাঁচা ফল বা সবজি সহজে হজম করা যায় না। এছাড়া এমন কিছু জীবাণু বা অন্য পদার্থও কাঁচা অবস্থায় সেগুলিতে মিশে থাকতে পারে যা সাধারণভাবে জল দিয়ে ধুলেই চলে যায় না। তবে শরীরের জন্য সবুজ শাক সবজি ফল তো রোজকার খাবারে রাখতেই হবে। তাহলে উপায়?
বিশেষজ্ঞরা বলছেন আপনার পছন্দের সবজি খাওয়ার সবচেয়ে নিরাপদে উপায় হল সেটাকে সেদ্ধ করে নেওয়া। হালকা রান্না করে নিজের পছন্দের খাবারের সঙ্গে খেলেও তা উপকার দেয়। খাদ্যগুণের সঙ্গে স্বাদের দিকেও নজর রাখা উচিৎ।গরম করা বা রান্না করা খাবার একদিকে যেমন সহজে হজম করা যায় তেমনি শরীরে রক্তপ্রবাহ স্বাভাবিক রাখতে সাহায্য করে। এমনকী বিভিন্ন  সবজি টুকরো টুকরো করে কেটে ভাত বা ডালের সঙ্গে রান্না করে খাওয়াও যথেষ্ট উপযোগী। তবে বাড়তি কোনো শারীরিক সমস্যা থাকলে অবশ্যই বিশেষজ্ঞ বা চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা দরকার।




(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন