ক্রেডিট ও ডেবিট কার্ডের বদলে যাওয়া নতুন নিয়ম গুলি জানেন?│Credit, Debit card new rules

 ১লা অক্টোবর থেকে সুরক্ষার স্বার্থে বদলাচ্ছে ক্রেডিট ও ডেবিট কার্ডের নিয়ম

New rules, Credit card rules, Debit card rules, Safe, Safety

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ ১লা অক্টোবর থেকে ব্যাংক সেক্টরে ক্রেডিট ও ডেবিট কার্ডের ক্ষেত্রে নতুন কিছু নিয়ম নিয়ে আসছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। তথ্য অনুসারে বর্তমানে প্রায় ৪০ থেকে ৫০ শতাংশ মানুষ দৈনন্দিন জীবনে ক্রেডিট ও ডেবিট কার্ড ব্যবহার করেন। তাই কী কী পরিবর্তন আনা হচ্ছে এবং কেন এই সংক্রান্ত সমস্ত তথ্য অবশ্যই জেনে রাখা উচিৎ। কার্ডের টোকেনাইজেশন সংক্রান্ত নতুন নিয়ম চালু হবে আগামী মাসের প্রথম দিন থেকে।
রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া সূত্রে জানানো হয়েছে যে এই কার্ড টোকেনাইজেশন পদ্ধতি চালু হলে তা গ্রাহকদের জন্য নিরাপত্তা ও বাড়তি সুবিধা দুটোই দেবে। এই নিয়মে কার্ডের সব তথ্য টোকেনে বদলে যাবে। এর ফলে যে কোনো শপিং ওয়েবসাইটে কার্ডের তথ্যের বদলে কেবল টোকেন আকারে তথ্য পাওয়া যাবে। এর ফলে সম্পূর্ণ প্রক্রিয়াটি অনেক বেশি সুরক্ষিত হবে।
তবে কেন হঠাৎ এই নতুন নিয়ম করা হচ্ছে? ভাবনা চিন্তা বেশ অনেকদিন ধরেই চলছিল। এবার সেটাই বাস্তবে প্রযোজ্য হবে। সাম্প্রতিক সময়ে একাধিক ক্রেডিট ও ডেবিট কার্ড সংক্রান্ত জালিয়াতির ঘটনা সামনে এসেছে। বিভিন্ন কেনাকাটার ক্ষেত্রে বিশেষ করে অনলাইন লেনদেনের জন্য এই নতুন পদ্ধতি অনেক বেশি নিরাপদ বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।গ্রাহকদের কার্ডের তথ্য এখন থেকে এনক্রিপটেড অবস্থায় থাকবে। 




(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন