আধার কার্ডের নতুন নিয়ম!

 দশ বছর অন্তর আধার আপডেট বাধ্যতামূলক করা হল

New rules, Adhaar card, India, Indian

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ দেশজুড়ে সকল অধিবাসীদের জন্য নতুন আধার কার্ডের নিয়ম আসতে চলেছে খুব শীঘ্রই। নতুন এই নিয়ম আনুসারে প্রতি দশ বছর অন্তর অন্তর আপনার আধার কার্ড আপডেট করাতে হবে। এতদিন পর্যন্ত কেবল নিজের আধার কার্ডে কোনো ব্যক্তিগত তথ্য পরিবর্তন করার দরকার হলে কার্ড আপডেট করতে হত। কিন্তু এরপর থেকে তেমন কোনো পরিবর্তন করার দরকার না থাকলেও কার্ডের পুরোনো তথ্যই দশ বছর ছাড়া ছাড়া আপডেট করাতে হবে।
কেন এই নতুন নিয়ম? বলা হচ্ছে ইতিমধ্যে অনেক সরকারি প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য প্রায় সব ক্ষেত্রে আধারের সঙ্গে লিঙ্ক করা থাকে। তাই  ভবিষ্যতেও আধারের প্রয়োজনীয়তা আরও বাড়বে। কিছু ক্ষেত্রে এর সঙ্গে অর্থনৈতিক লেনদেনের ব্যাপারও যুক্ত থাকে। সেই সব দিক মাথায় রেখে কোনো ধরনের প্রতারণা বা জ্বালিয়াতি আটকাতেই এমন সিদ্ধান্ত নিয়েছে আধার কর্তৃপক্ষ।
পশ্চিমবঙ্গের প্রায় ৯ কোটি ৭৫ লক্ষ মানুষ এই নতুন নিয়মের আওতায় আসবে। ইতিমধ্যে হাওড়ার কিছু এলাকায় কাজ শুরুও হয়ে গেছে। কলকাতা পুরসভাতেও এই বিষয়ক নির্দেশিকা পাঠানো হয়েছে। খুব তাড়াতাড়ি রাজ্য তথা দেশ জুড়ে এই নিয়ম চালু হবে। এই বিষয়ে সচেতনতামূলক প্রচারও করা হবে।




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন