জমজমাট চিকেন মশালা গ্রেভি

 চিকেনের নতুন এই রেসিপি স্বাদে ও গন্ধে অতুলনীয়

New recipe, Recipe, Chicken, Chicken recipe, Food, Food life

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ রবিবার সকালবেলা জমিয়ে ব্রেকফাস্টের মতো দুপুরবেলাও বেশিরভাগ বাঙালি বাড়িতে মাংস মাস্ট। সে চিকেন হোক বা মাটন। এখন অবশ্য অনেক স্বাস্থ্যসচেতন মানুষ জেনে বুঝেই মাটনটা এড়িয়ে যান। তবে ছুটির দিনে পাতে চিকেন কিন্তু হয় ঘরে ঘরে। আপনি কি প্রতি সপ্তাহে চিকেনের প্রায় একই রকমের পদ খাচ্ছেন? স্বাদবদল করতে সামনের রবিবার বা ছুটির কোনো দিনে বানিয়ে ফেলুন চিকেনের একটি নতুন রান্না চিকেন মশালা গ্রেভি। রান্নাঘরে আছে এমন কিছু সহজ উপাদান দিয়েই চটপট এই রান্না করা যাবে।


বানাতে যা যা লাগবে

১। চিকেন- ৫০০ গ্রাম
২। পেঁয়াজ কুঁচি- ২টি বড়ো পেঁয়াজ
৩। আদা বাটা- ৩ টেবিল চামচ
৪। রসুন বাটা- ৩ টেবিল চামচ
৫। টমেটো- ৪টি
৬। কাঁচা লঙ্কা- ৪টি
৭। শুকনো লঙ্কা- ২টি
৮। লেবুর রস বা ভিনিগার- ১ টেবিল চামচ
৯। এলাচ- ৫ টি
১০। লবঙ্গ- ৫ টি
১১। গোলমরিচ- ১০ টি
১২। জিরে- ১/২ টেবিল চামচ
১৩। জিরে গুঁড়ো- টেবিল চামচ
১৪। ধনে গুঁড়ো- ৩ টেবিল চামচ
১৫। হলুদ গুঁড়ো- ১ চা চামচ
১৬। লঙ্কা গুঁড়ো- টেবিল চামচ
১৭। বেসন- ২ টেবিল চামচ
১৮। চিকেন মশলা- টেবিল চামচ
১৯। নুন
২০। চিনি
২১। সরষের তেল

বানাবেন যে ভাবে

প্রথমেই চিকেনটিকে ভালো করে ধুয়ে নিয়ে তাতে অল্প ভিনিগার বা লেবুর রস মিশিয়ে তার মধ্যে একে একে আদা বাটা, রসুন বাটা, ভেজে রাখা জিরে গুঁড়ো, হলুদ এবং একটু নুন দিয়ে প্রায় আধ ঘন্টা ফ্রিজে রেখে দিতে হবে। রান্না শুরু করার আগে এলাচ, লবঙ্গ, গোলমরিচ, জিরে, শুকনো লঙ্কা ইত্যাদি শুকনো কড়াইতে ভেজে তা দিয়ে গরম মশলা এবং ধনে গুঁড়ো, বেসন, কাশ্মীরী লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো ইত্যাদি দিয়ে গ্রেভি মশলা বানিয়ে রাখতে হবে। এরপর কড়াতে সরষের তেল দিয়ে গরম হলে তার মধ্যে পেঁয়াজ কুঁচিগুলি দিয়ে আস্তে আস্তে নাড়তে হবে। পেঁয়াজ ভেজে লাল হয়ে এলে তাতে আদা বাটা দিয়ে কষে নিতে হবে।
গ্রেভির মশলাটা এরপর কড়াইতে ঢেলে একটু ভেজে নিয়ে তাতে টমেটো পিউরি এবং অল্প নুন ও চিনি দিয়ে তেল না ছাড়া অবধি নাড়তে হবে। এরপর এতে চিকেন ঢেলে দিয়ে তার সঙ্গে চিকেন মশলা, গরম মশলা মিশিয়ে দিতে হবে। কষতে কষতে তেল ছাড়তে শুরু হলে রান্নায় অল্প জল দিন। এইবার প্রেসার কুকারে মাঝারি আঁচে একটা সিটি দিয়ে নামিয়ে চিকেন আবার কড়াতে দিতে হবে। মিনিট পাঁচেক পরে নামিয়ে নিয়ে গরম গরম পাতে নিন জমজমাট চিকেন মশালা গ্রেভি।





(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন