ছানার বড়ার পোলাও

 পুজোর দিনে বাড়িতে বানিয়ে ফেলুন নতুন এই খাবার

Food, Recipe, New recipe, New food

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ পুজো মানে জমিয়ে খাওয়া দাওয়া। পুজোর মধ্যে একই ধরনের খাবার সরিয়ে রেখে একটু অন্য কিছুর স্বাদ উপভোগ করতে চান? তাহলে কিছু সহজ রেসিপি শিখে নিতে হবে। বাড়িতে খুব সামান্য উপাদানেই নতুন একটি খাবার বানিয়ে ফেলুন। নাম হল ছানার বড়ার পোলাও।


বানাতে যা যা লাগবে

১. গোবিন্দ ভোগ চাল
২. কাজু কিসমিস
৩. আদা কুচি
৪. গোটা গরম মসলা
৫. সাজিরে
৬. আনার দানা
৭. তেজপাতা
৮. ঘি
৯. সাদা তেল
১০. নুন
১১. ছানা
১২. সাদা তেল

বানাবেন যে ভাবে

প্রথমেই একটি পাত্রে পরিমানমতো গোবিন্দভোগ চাল নিয়ে সেটাকে ভালো করে ধুয়ে প্রায় আধ ঘন্টা জলে ভিজিয়ে রেখে দিতে হবে। এরপর বানিয়ে রাখা ছানাটা নিয়ে তাতে পরিমান মতো নুন ও চিনি মিশিয়ে ভালো করে মেখে নিতে যাতে ছানা মোলায়েম হয়। ছানা মাখা শেষ হলে একটি কড়াইতে সাদা তেল গরম করে নিয়ে ছানাগুলিকে বড়ার মতো আকারে নিয়ে তেলে দিয়ে ভেজে নেওয়া দরকার।
কড়াইতে থাকা ছানার বড়া ভাজা তেলেই অল্প গোলমরিচ ও কাজু কিসমিস দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে। ভিজিয়ে রাখা চালের জল ভালো করে ঝরিয়ে নিয়ে কড়াইতে ভালো করে ভেজে ভিজিয়ে রাখা জলেই চাল সিদ্ধ হবে। এতে একটু আদা দেওয়া যেতে পারে। এরপর চালে ছানার বড়া এ স্বাদমতো নুন, চিনি দিয়ে ভালো করে ফুটিয়ে নেওয়া দরকার। সবশেষে অল্প ঘি এবং রান্না নামিয়ে নেওয়ার পরে উপর থেকে অল্প আনারদানা ছড়িয়ে দিলেই তৈরী ছানার বড়ার পোলাও।




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন