র‌্যানট্যাক, জিনট্যাক ক্যান্সারের কারণ!

 ক্যান্সারের কারণ হতে পারে, তাই অত্যাবশ্যকীয় ওষুধের তালিকা থেকে বাদ

Medicine, Important medicines, Cancer, Cancer reason

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ আমেরিকা সহ পৃথিবীর বহুদেশ সিদ্ধান্তটা নিয়েছিল অনেক আগে। এবার ভারতবর্ষও সেই একই পথে এগোলো। ক্ষতিকর প্রভাবের জন্য দেশের জন্য জরুরি ওষুধের তালিকা থেকে বাদ পড়ল আমাদের চেনা জানা এবং নিত্যপ্রয়োজনীয় একাধিক ওষুধ। মূলত গ্যাস অম্বলের ওষুধ র‌্যানট্যাক, জিনট্যাকে র‌্যান্টিডিন থাকে। মনে করা হচ্ছে এই লবন জাতীয় পদার্থ শরীরের মারাত্বক ক্ষতি করতে পারে। এমনকী ক্যান্সারের কারণও হতে পারে।
২০১৯ থেকে এই বিষয়ে নানা গবেষণা শুরু হয়। আমেরিকার খাদ্য এবং ওষুধ নিয়ামক সংস্থা এফডিএ এখনও এই র‌্যান্টিডিন নিয়ে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করে চলেছে। ভারতবর্ষেও সেই থেকে এই বিষয়ে ভাবন চিন্তা চলছিল। অবশেষে ১৩ই সেপ্টেম্বর কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য দপ্তরের তরফে একটি নতুন অত্যাবশ্যকীয় ওষুধের তালিকা প্রকাশ করা হয়েছে। যেখানে র‌্যান্টিডিন আছে এমন ২৬ টি ওষুধকে তালিকার বাইরে রাখা হয়েছে। এছাড়া ৩৮৪ টি ওষুধ এই তালিকায় আছে।
বাদ পড়া ওষুধগুলির মধ্যে আছে র‌্যান্টিডিন, সেট্রিমাইড, প্রোকার্বাজিন ইত্যাদি। অবিলম্বে এইসব ওষুধের উৎপাদন বন্ধ করার কড়া নির্দেশ দেওয়া হয়েছে। গ্যাস অম্বল পেটে ব্যথা ইত্যাদিতে জিনট্যাক, র‍্যানট্যাকেই চিরকাল মানুষ ভরসা করে এসেছে। এমনকী বিভিন্ন রকমের আলসারের অসুখেও ডাক্তাররা এইসব ওষুধ খেতে বলেন। এবার সেই ওষুধেই মিলল ক্ষতিকারক পদার্থ।
ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশনের অধীনে ন্যাশনাল লাইব্রেরি ফর মেডিসিন থেকে জানানো হয়েছে যে র‌্যান্টিডিন গ্যাসট্রিক অ্যাসিড নিঃসরণে বাধা দেয়। এতে আছে এন-নাইট্রোসোডিমিথাইলামাইন (এনডিএমএ), যার ফলে কিনা পাকস্থলি, খাদ্যনালী, মূত্রাশয়, নাসোফারিংসে ক্যানসার হতে পারে। এনডিএমএ -এর অতিরিক্ত সেবন শরীরে ক্যান্সারের মাত্রা বাড়িয়ে দিতে সক্ষম। এছাড়া জরুরী তালিকা থেকে বাদ পড়ে জিনট্যাক, র‍্যানট্যাকের দাম বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 




(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন