আরও একবার মহাসঙ্কটে মহেঞ্জোদারো!

 পাকিস্তানের প্রবল বন্যায় ক্ষতিগ্রস্থ প্রাচীন সভ্যতার ধংসাবশেষ

Heavy rain, Mahenjodaro, Pakistan, Flood, Pakistan flood

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ ইতিহাস আমাদের বলে প্রায় কয়েক হাজার বছর আগে এক ভয়াবহ বন্যায় ধ্বংস হয়ে গিয়েছিল প্রাচীন সভ্যতা মহেঞ্জোদারো। ২০২২ এ আবার একবার ইতিহাসের মুখোমুখি সেই মহেঞ্জোদারো। পাকিস্তানে অতিবৃষ্টির ফলে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে। আর এই প্রবল বন্যায় এবার নিশ্চিহ্ন হয়ে যেতে চলেছে প্রায় পাঁচ হাজার বছর আগের জনপদ মহেঞ্জোদারোর ধ্বংসাবশেষ।
প্রবল বর্ষণে পাকিস্তানের বিশাল এলাকা জলমগ্ন হয়। এমনকী সিন্ধুপ্রদেশও জলের তলায় চলে যায়। এই সিন্ধুপ্রদেশ এলাকাতেই রয়েছে প্রায় পাঁচ হাজার বছরের প্রাচীন জনপদ মহেঞ্জোদারো। পাকিস্তানের এক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে মহেঞ্জোদারোর বর্তমান কিউরেটর ঈশান আলি আব্বাসি গত মাসে একটি চিঠি লিখে ডিরেক্টর অব কালচার, অ্যান্টিকস অ্যান্ড আর্কিওলজিকে জানিয়েছেন যে মহেঞ্জোদারোর ধ্বংসাবশেষ নষ্ট হওয়ার মুখে। তবুও তাঁরা যথাসম্ভব তা সংরক্ষনের চেষ্টা করছেন যদিও তা যথেষ্ট না। ধ্বংসাবশেষের একাধিক দেওয়াল ভেঙে পড়েছে। মূল আকর্ষণীয় স্থান যেমন ডি কে এরিয়া, মুন্নের এরিয়া, স্তূপ, গ্রেট বাথ ইত্যাদি এলাকার ক্ষতি হয়েছে।
সাহায্যের জন্য অবিলম্বে সেচ, বনদপ্তর ও সড়ক বিভাগের সহায়তাও লাগবে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। সবমিলিয়ে অবহেলার দায়ে বিশ্ব হেরিটেজ তকমা খোয়ানোর আশঙ্কায় মহেঞ্জোদারো এবং এই বিষয়ে উদ্বিগ্ন পাকিস্তান সরকারও।
প্রসঙ্গত ১৯২২ সালে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার হয়ে অভিযান চালিয়ে বাঙালি প্রত্নতাত্ত্বিক রাখালদাস বন্দ্যোপাধ্যায় মহেঞ্জোদারোর প্রাচীন জনপদের ধ্বংসস্তূপ সামনে আনেন। ১৯৮০ সালে এটি হেরিটেজ তকমা পায়। সিন্ধুপ্রদেশের লোখান্ড থেকে ২৮ কিলোমিটার এলাকা জুড়ে মহেঞ্জোদারোর বিস্তার। 



আরও পড়ুনঃ 

(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন