বর্ষাকালে এই উপায়ে বাড়ির যত্ন নিন

স্যাঁতস্যাতে ঘরবাড়ি থেকে রেহাই পেতে দেখে নিন এইসব উপায়

Rainy day, Rain, Home, Home care, Easy tips, Easy tricks

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ ছোটোবেলা থেকেই আমরা স্কুলের বইতে পড়তাম আষাঢ়, শ্রাবণ বাংলার এই দুটি মাস হল বর্ষাকাল। কিন্তু দিনবদলের নানা নিয়মে, পরিবেশের হাজার একটা খামখেয়ালী সিদ্ধান্তে এবং অবশ্যই পরিবেশ দূষণের মাত্রাছাড়া বাড়বাড়ন্তে এখন অধিকাংশ বছরেই বর্ষাকাল আসে দেরি করে। ফলে তার বিদায় নিতেও বেশ সময় লাগে। তাই ভাদ্র, আশ্বিন বাংলার যে দুই মাস আমরা আদত শরৎ কাল হিসেবে চিনি, এখন সেই সময়েও বিলম্বিত বর্ষাকাল।
গ্রীষ্মের প্রচন্ড দাবদাহের পর এক পশলা, কিংবা ঝমঝম বৃষ্টি যে আলাদা একপ্রকার শান্তি নিয়ে আসে, তা অস্বীকার করার কোনো জায়গা নেই। কিন্তু পরপর কয়েক মাস টানা বর্ষা, স্যাঁতস্যাতে পরিবেশ কারই বা ভালো লাগবে। বিশেষত খারাপ অবস্থা দেখা যায় ঘরবাড়িগুলির। ভিজে দেওয়াল, স্যাঁতস্যাঁতে ঘর, দরজার কাঠ বেড়ে যাওয়া, রেলিং গ্রিলে জং ইত্যাদি আরও হাজার একটা সমস্যায় প্রাণ একেবারে ওষ্ঠাগত হওয়ার জোগাড় হয়।
কিন্তু জানেন কি? খুব সহজ কয়েকটি নিয়মেই বর্ষার দৈনন্দিন এইসব সমস্যা থেকে আপনি মুক্তি পেত পারেন। সেগুলি কিকি? তাহলে দেখে নেওয়া যাক।
প্রথমত, বর্ষাকালে এবং বর্ষা পরার আগে বাড়ির একটু বেশি এবং নিয়মিত যত্ন নেওয়া দরকার। বর্ষার আগে বাড়িতে নতুন রং করালে অথবা প্রাইমার বা হোয়াটিং করালে বাড়ি বর্ষাকালে ভালো অবস্থায় থাকে। বাড়ির বাইরের অংশ বড়ো প্লাস্টিকে মুড়ে ফেলা যায়। বৃষ্টি থামলে তা সরিয়ে নিলেই হবে। লোহার গ্রিলের জং ধরা আটকাতে সেগুলোতেও রং করে নিলে ভালো হয়। বাড়ির সমস্ত সানসেটগুলি বর্ষার আগেই সারিয়ে নেওয়া দরকার যাতে সেখানে জল জমে বাড়ির ক্ষতি না হয়।
বৃষ্টি শুরু হলেই দরজা জানলা বন্ধ রাখতে হবে। মেঝেতে বৃষ্টির জল পড়লে সঙ্গে সঙ্গে তা মুছে দিতে হবে তা না হলে মেঝে নষ্ট হয়ে যেতে পারে। এছাড়া, জানলা বা দরজার কাছ থেকে কাঠের সবরকম আসবাব সরিয়ে নিতে হবে। জল লাগলে কাঠের জিনিস নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও, এই সময়ে আলমারি বা আসবাবগুলির ভিতর অংশ স্যাঁতস্যাঁতে হয়ে যায়। সেই কারণে অবশ্যই ন্যাপথলিন জাতীয় জিনিস ব্যবহার করতে হবে। বাড়ির অবস্থা বেশি খারাপ হলে কারিগরদের দেখিয়ে নিয়েই কাজ করা ভালো।



0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন