ঘরেই বানিয়ে খান সুস্বাদু দই বড়া│Home made Dahi Bada recipe

 একঘেয়ে খাবার বাদ দিয়ে অন্য কিছু বানাতে চাইলে চটপট শিখে নিন দইবড়া বানানোর রেসিপি

New recipe, Dahu, Food, Food life, Dahibada recipe, Easy recipe, Tasty food, Doibora

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ রাস্তাঘাটে অল্প খিদের সময়, কিংবা নিছক ইচ্ছে করছে বলেই দোকানে গিয়ে দইবড়ার অর্ডার দেন অনেকেই। আর দইবড়া খেতেও দুর্দান্ত। তবে যদি এই দইবড়া বাইরে থেকে টাকা দিয়ে না কিনে বাড়িতেই বানিয়ে নেওয়া যায়, তাহলে কেমন হবে। এই ভাবনা হয়তো অনেকেরই মাথায় আসে কিন্তু  বেশিরভাগ মানুষই এটি কিকরে বানাতে হয় তা জানেন না। সহজ পদ্ধতিতে ঘরেই দইবড়া বানিয়ে ফেলতে দেখে নিন রেসিপি।

বানাতে যাযা লাগবে

বড়ার জন্য

১. এক কাপ মাষকলাই ডাল
২. দু-টো লঙ্কা
৩. একটি আদার অর্ধেকটা
৪. এক চা চামচ তেল
৫. পরিমান মতো নুন

দই-এর জন্য

১. এক কাপ টক দই
২. হাফ চা চামচ জিরে গুঁড়ো
৩. হাফ চা চামচ চাট মশলা
৪. হাফ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো
৫. হাফ চা চামচ বিট নুন
৬. দুই টেবিল চামচ চিনি
৭. কাঁচা লঙ্কা
৮. তিন টেবিল চামচ ধনে পাতা ও পুদিনা পাতা বাটার মিশ্রণ

বানাবেন যে ভাবে

বড়ার জন্য

এই রান্নার জন্য প্রথমেই মাষকলাই ডাল ভালো করে ধুয়ে নিয়ে আট থেকে ন ঘন্টা অবধি ভিজিয়ে রাখতে হবে। তারপর ডালের জল ফেলে দিয়ে ডাল, কাঁচা লঙ্কা ও আদা একসাথে বেঁটে নিতে হবে। বাটার সময় কিছুটা জল ব্যবহার করা যেতে পারে তাহলে মিশ্রণ খুব বেশি ঘন হয়ে যাবে না। এরপর মিশ্রণে নুন দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। কড়াই-এ তেল গরম করে এবার মিশ্রণটিকে আন্দাজ মতো গোল করে তেলে ছেড়ে ভেজে নিতে হবে। ভাজার সময় বড়াগুলিতে হলদেটে রঙ এলেই সঙ্গে সঙ্গেই ওগুলি তুলে নেওয়া উচিৎ। ভাজা বড়া গুলি নুন জলে তারপর ভিজিয়ে রাখতে হবে কিছুক্ষণ। 

দই-এর জন্য

দই বানানোর জন্য সমস্ত উপাদান গুলির সাহায্যে আগে থেকে দই বানিয়ে নেওয়া দরকার। নুন জল থেকে বড়া গুলো তুলে নিয়ে তার থেকে জল বের করে নিয়ে দই-এর মধ্যে দিয়ে দিলেই হবে। এরপর চাট মশলা, চাটনি ইত্যাদি পছন্দের জিনিস দিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে ইচ্ছেমতো খাওয়া যায় ঘরে তৈরী দইবড়া।






0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন