কেমন আছে আপনার হার্ট? জানা যাবে বাড়িতেই

 সহজ পরীক্ষাতেই বোঝা যাবে হার্ট কতটা সুস্থ


নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ হার্ট অ্যাটাক। দুই শব্দের এই রোগটি এখন ঘরে ঘরে ভয়ের একটি অন্যতম কারণ। সুস্থ থাকতে কিকরে হার্টের সঠিক যত্ন নেওয়া যায় বেশিরভাগ মানুষেরই এখন সেই চিন্তা। হার্টের সমস্যা এখন আর বয়সে আটকে নেই। বয়স্কদের পাশাপাশি প্রাপ্তবয়স্ক এমনকী যুবসম্প্রদায়ের মধ্যেও এই মারণ রোগ বাসা বাঁধতে পারে।
বেশিরভাগ ক্ষেত্রে হৃৎপিন্ডের কোনো শিরায় রক্ত জমাট বেঁধে হৃদয়ে যখন সঠিক নিয়মে রক্ত চলাচলে বাধা সৃষ্টি করে তখন হার্ট অ্যাটাক হয়। যদিও হার্ট অ্যাটাকের আরও অন্যান্য অনেক কারণ থাকতে পারে। অনেক সময় হার্ট অ্যাটাক হয়ে গেলেও সেটা বোঝা যায় না। এই ক্ষেত্রে শরীরের ক্ষতি হওয়ার সম্ভাবনা অজান্তেই অনেক গুণ বেড়ে যায়।
আপনার হার্ট কেমন আছে? কতটা ভালো আছে তা বুঝতে পারলে হঠাৎ হার্ট অ্যাটাকের সম্ভাবনা কিছুটা নিয়ন্ত্রণ করা যেতে পারে। বাড়িতেই খুব সহজ একটি পরীক্ষার মাধ্যমে জেনে নেওয়া যেতে পারে নিজের হার্টের অবস্থা। প্রথমে মাটিতে বসতে হবে। বসার পরে পা দুটি সামনে টানটান করে ছড়িয়ে রাখতে হবে। পা দুটি যেন একে অপরের সঙ্গে জোড়া থাকে এবং পা বা আঙুলে যেন ভাঁজ না থাকে। এইবার এই অবস্থায় হাত দিয়ে পায়ের আঙুলগুলি ছোঁয়ার চেষ্টা করতে হবে। যদি আপনি সহজেই আঙুল ছুঁতে পারেন তাহলে আপনার হার্ট সুস্থ আছে বলে ধরে নিতে পারেন। কিন্তু যদি না পারা যায় তাহলে বুঝতে হবে হার্ট সতেজ নেই।
হার্টে থাকা ব্লাড ভেসেলগুলি অনমনীয় হওয়ার ফলেই একজন মানুষ এইভাবে বসে হাত দিয়ে পায়ের আঙুল ছুঁতে পারেন না। এতে হার্টের অসুখের সম্ভাবনা বাড়ে। তবে তার সঙ্গে ব্যক্তির বয়স, বড় কোনো অসুখ আছে কিনা, উচ্চ রক্তচাপ কিনা, ডায়াবেটিস, কোলেস্টেরল, ওজন ইত্যাদি বিষয়ও যুক্ত হয় বটে।





(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন