কোলেস্টেরল কমানোর পাঁচ উপায়, মনে রাখুন

 নির্দিষ্ট নিয়ম মেনে খাবার খেলে রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে

Health, Healthy, Cholesterol control, High cholesterol

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ কোলেস্টেরলের সমস্যা এখন ঘরে ঘরে। বহু মানুষ রোজকার জীবনে এই সমস্যায় ভুগছেন।। রক্তে কোলেস্টেরলের পরিমান অতিরিক্ত বেড়ে গেলে তখন শরীরে উচ্চ কোলেস্টেরলের সমস্যাও বেড়ে যায়। এর থেকে পরবর্তী সময়ে হার্টের বিভিন্ন অসুখ, ডায়াবেটিস, স্ট্রোক ইত্যাদি হতে পারে। তাই সুস্থ শরীরে জীবনযাপন করতে গেলে রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করা অত্যন্ত জরুরি।
অনেকেই অবশ্য নিজের কোলেস্টেরল ঠিক রাখতে নিয়মিত ওষুধ খান। তবে জানেন কী? কেবল মুঠো মুঠো ওষুধ না খেলেও ঘরোয়া কতগুলি নিয়ম মেনে চললেও নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল।


১. প্রথমেই আপনি যদি নিয়মিত মদ্যপান করেন, তবে তা আপনার শরীরের কোলেস্টেরল সংক্রান্ত সমস্যা বাড়িয়ে দেবেই। তাই সবচেয়ে আগে মদ্যপান করা বন্ধ করতে হবে।

২. আপনার ওজন কি বেশি? অতিরিক্ত ওজনও কিন্তু রক্তে কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক হওয়ার পথে বাধা দেয়। শরীরে ধমনী এবং রক্তনালীর উপর তার প্রভাব পড়ে। তাই স্বাস্থ্যকর উপায়ে ওজন কমানো দরকার।খাদ্যতালিকায় ফল, সবজি, বীজ জাতীয় খাবার কিংবা নিয়মিত রুটিনের মধ্যে কিছুটা সময় ব্যায়ামের জন্য রাখা দরকার।

৩. তামাক সেবন শরীরে গুড কোলেস্টেরল বাড়তে দেয় না। তাই অবিলম্বে ধূমপান এবং অন্য সব ধরনের তামাকজাত দ্রব্য বর্জন করাই ভালো।

৪. জিমের অতিরিক্ত ওয়ার্কয়াউটের বদলে বাড়িতেই রোজ নিয়ম করে হালকা ব্যায়াম করতে হবে।

৫. দুগ্ধজাত খাদ্যদব্যে থাকা প্রোটিন শরীরে গুড কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। এই ধরনের খাবার নিয়মিত খেতে হবে। 





(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন