এই ৫টি ঘরোয়া উপায়েই নিয়ন্ত্রণে থাকবে আপনার রক্তচাপ│5 home remedies to control blood pressure

 নিম্ন রক্তচাপ থেকে হতে পারে হাইপারটেনশনের মতো নানা অসুস্থতা

Easy tips, Health tips, Healthy, Healthy lifestyle, Blood pressure, BP control, Low BP

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ নিম্ন রক্তচাপ এখন একটি সাধারণ সমস্যা। প্রতিটা পরিবারের প্রায় কেউ না কেউ রক্তচাপের সমস্যায় ভোগেন। স্বাভাবিক রক্তচাপের মাত্রা হল ৯০/৬০।
রক্তচাপের মাত্রা এর থেকে কমহলে সেটিকে নিম্ন রক্তচাপ বলে মানা হয়, যা থেকে হতে পারে হাইপারটেনশন। এর ফলস্বরূপ মানুষের শরীরে একের পর এক জটিলতা ও সমস্যা বাড়তে থাকে।হাপারটেনশনের জন্য মাথাব্যথা, ঝিমুনি ভাব, অজ্ঞান হয়ে যাওয়া, ক্ষীন দৃষ্টিশক্তি ইত্যাদি বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায়।
মূলত বয়স্ক মানুষদের মধ্যে এই ধরনের অসুস্থতা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তবে আধুনিক জীবনযাত্রায় কম বয়সীদের মধ্যেও যখন তখন এই ধরনের সমস্যা দেখা দিচ্ছে। ঘরোয়া সামান্য কিছু উপায় নিয়মিত মেনে চললে হাইপারটেনশন কমানো যেতে পারে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায়।


১। প্রচুর পরিমানে জল পান করা
শরীরে জল প্রচুর পরিমানে গেলে তা রক্ত প্রবাহের মাত্রা বাড়িয়ে দেয়। যা রক্তচাপ ঠিক রাখতে সাহায্য করে। খাবার খাওয়ার আগে বেশ কিছুটা জল খেয়ে নেওয়া অবশ্যই দরকার।

২। অল্প খাবার খাওয়া
একসাথে অনেকটা খাবার একসঙ্গে না খেয়ে অল্প পরিমানে খাবার বারবার করে খেলে তা শরীরের জন্য বেশি ভালো হয়। মূলত যাদের ডায়াবেটিস আছে তাদের জন্য এই নিয়ম ভীষণ কার্যকরী।

৩। খাবার পরে অল্প ঘুম
বিভিন্ন পরীক্ষা নিরীক্ষায় দেখা গেছে যে খাবার খাওয়ার পরে সবথেকে বেশি রক্তচাপ কমে যাওয়ার আশঙ্কা থাকে। তাই খাবার পরে অল্প কিছুক্ষণ বিশ্রাম করলে বা ঘুমোলে এই বিপদ এড়ানো যায়।

৪। খাদ্যাভাস নিয়ন্ত্রন
ভাত, রুটি, আলু প্রচুর চিনি থাকে এমন ধরনের পানীয় প্রচুর পরিমানে খেলে সেগুলি রক্তচাপের মাত্রা কমিয়ে দিতে পারে। এইসব খাবারের পরিমান কমিয়ে প্রোটিন এবং অন্যান্য শরীর উপযোগী খাবার যা সহজেই হজম হয়ে যায় তেমন খাবার বেশি পরিমানে খেতে হবে।

৫। ক্যাফিনের সাহায্য
সাম্প্রতিক একটি গবেষণায় জানা গেছে ক্যাফিন নাকি রক্তচাপ কমতে দেয় না। তাই খাবার খাওয়ার পর মাঝে মাঝে অল্প কফি শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়।




(নিউজ অফবিট-এর প্রতিটি খবরের আপডেট পেতে যোগ দিন আমাদের টেলিগ্রাম গ্রুপে, আর প্রতি সপ্তাহে জিতে নিন আকর্ষণীয় পুরস্কার। www.newsoffbeat.com -এ প্রকাশিত খবর থেকে সপ্তাহের শেষে থাকবে কিছু সহজ প্রশ্ন। সেই প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারেন আকর্ষণীয় পুরস্কার এবং দুর্দান্ত সব অফার। তাহলে আর দেরি কিসের? নিচের লিংকে ক্লিক করে যোগ দিন এখনই। লিঙ্ক: https://t.me/newsoffbeat)



0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন