বৃহস্পতিবারে এই পাঁচটি বিষয় না মানলেই নয়

 লক্ষ্মীবারে মা লক্ষ্মীর কৃপা পেতে কী করবেন জেনে নিন

Thursday, Lord Lakshmi, Lakshmi puja, Pujarules, Astrology, Astrological

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ বৃহস্পতিবার হল লক্ষ্মীর বার। সপ্তাহের প্রতিটি দিন এক একজন দেবতার দিন বলে মানা হয় হিন্দু ধর্মে। তাই বৃহস্পতিবার হল মা লক্ষ্মীর দিন। বাঙালির ঘরে ঘরে প্রতি বৃহস্পতিবার লক্ষ্মীর পাঁচালি পড়ে সমস্ত নিয়ম মেনে পূজিত হন দেবী লক্ষ্মী। অবশ্য বাঙালি ছাড়া অবাঙালিরাও নিষ্ঠা ভরে মা লক্ষ্মীর পুজো করেন।
মা লক্ষ্মীকে সন্তুষ্ট করতে সঠিক নিয়ম মেনে তাঁর আরাধোনা করতে হয়। বলা হয়, মা লক্ষ্মী সর্বদা চঞ্চলা। তিনি এক জায়গায় বেশিক্ষণ থাকেন না। তাই তাকে আদর যত্ন করে, সন্তুষ্ট করে নিজের ঘরে রাখতে হয়। মা লক্ষ্মী খুশি হলে ঘরে আর্থিক সমস্যা মেটে। অভাব দূর হয়। সুখ-শান্তি বিরাজ করে। আবার তিনি রুষ্ঠ হলে অর্থনৈতিক দূরাবস্থা, অভাব, অসুখী জীবন ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। তাই তাঁকে খুশি করে ঘরে রাখতে তাঁর পুজোর সময় কিছু নিয়ম মেনে চলতে হয়।


১ ঠাকুরঘরে মা লক্ষ্মীর পাশে সর্বদা শঙ্খ রাখতে হয়। প্রতি বৃহস্পতিবার লক্ষ্মীপুজো করার সময় শাঁখ বাজিয়ে মায়ের আরাধোনা করা উচিৎ।

২ মা লক্ষ্মীর আসনের সামনে পাঁচটি কড়ি অবশ্যই রাখতে হয়।

৩ বাড়িতে দক্ষিণাবর্ত শাঁখ রাখলে মা লক্ষ্মীর আশীর্বাদ সর্বদা সেই গৃহীর উপর থাকে। এই শঙ্খ কিন্তু  বাজাতে নেই। একটি রুপোর বা মাটির পরিষ্কার পাত্রে উজ্জ্বল লাল, হলুদ বা সাদা রঙের কাপড়ের ওপর এই শাঁখ ঠাকুর ঘরে রাখলে সুখ সমৃদ্ধি বাড়ে।

৪ সংসারে লক্ষ্মীদেবীর কৃপাদৃষ্টি পেতে হলে প্রতি বৃহস্পতিবার সকালে স্নান সেরে ১০৮ বার করে গায়ত্রী মন্ত্র জপ করতে হয়।

৫ প্রত্যেক বৃহস্পতিবারে মা লক্ষ্মীর ঘট প্রতিস্থাপনের সময় তাতে একটি করে ধানের ছড়া রাখলে মা প্রসন্ন হন।

সব বৃহস্পতিবার এই সমস্ত নিয়ম মেনে নিষ্ঠা ভরে মাকে ডাকলে ফল পেতে দেরী হবে না।



0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন